ভাইরাল ভিডিও

আপনার কি ফুসফুসে ক্যানসারের ঝুঁকি আছে? জেনে নিন কোন লক্ষণ গুলি দ্বারা বুঝতে পারবেন

অনুশ্রী পাড়ই : ক্যানসারের পূর্ব লক্ষণ চিহ্নিত করা বেশ কঠিন কাজ। তবে ফুসফুসে ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়ে। ফলে ক্যানসার হওয়ার পূর্ব কিছু পদক্ষেপ লক্ষণ করলে, আগামী দিনে ক্যানসারের হাত থেকে রক্ষা পেতে পারেন। তবে সেই পদক্ষেপগুলো চিনতে পারায় আসল বিষয়। রোগের সংকেত যত তাড়াতাড়ি চেনা যাবে ততই দ্রুত চিকিৎসকের সাহায্যে তা নিরাময় করা যাবে। জেনে নিন কিভাবে চিনবেন ফুসফুসে ক্যানসারের
লক্ষণ গুলি।

১.কাশি: দীর্ঘদিন ধরে কাশির সমস্যায় ভুগছেন? এমন অনেক সময় ঠান্ডা লেগে হয়। তবে ফুসফুসে ক্যানসারের ক্ষেত্রে কোনো কারণ ছাড়াই কাশি হতে দেখা যায়। প্রায় বছর লেগেই থাকে কাশির সমস্যা।

২. শ্বাসকষ্ট: শ্বাস নিতে কষ্ট হওয়ায় সমস্যা বাড়ে, ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে। কারণ এই রোগের দাপটে বন্ধ হয়ে যেতে শুরু করে শ্বাস নেওয়ার পথটিও।

৩. গায়ে ব্যথা: যে কোন ধরনের ক্যানসারের ক্ষেত্রে গায়ে ব্যথা একটি বড় সমস্যা। তবে ফুসফুসে ক্যান্সারের ক্ষেত্রে বিশেষ করে বুক, পিঠ ও কাঁধের আশেপাশে বেশি ব্যথা লাগে।

৪. ক্লান্তি: যে কোনও রোগের উপসর্গ ক্লান্তি। কিন্তু ক্যান্সারের ক্ষেত্রে এই সমস্যাটি আরো একটু বেশি লক্ষ্য করা যায়। যেহেতু শ্বাস নিতে কষ্ট হয় তাই শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা নিচে নেমে যাওয়ার সম্ভাবনা থাকে। আর এর ফলে ক্লান্তি বাড়তে থাকে।

৫. গলা ভেঙে যাওয়া: সাধারণত অনেকের ক্ষেত্রেই দেখা যায় এই সমস্যা। তবে ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। আর এর ফলে সব সময় গলা ভাঙ্গা থাকে।

Back to top button