অফবিটভাইরাল ভিডিও

Viral: হাতির তাড়া খেয়ে প্রাণ বাঁচাতে শাবক নিয়ে পালাল সিংহী, মুহূর্তেই ভাইরাল ভিডিও

বিশ্বের সবচেয়ে বড় স্থল প্রাণী হাতি এবং সিংহের লড়াই ক্যামেরার লেন্সে ধরা পড়ে প্রায়ই। প্রাণীকূলের মধ্যে হাতি এবং সিংহ দুটিই অনেক শক্তিশালী। তবে ইউটিউবে প্রকাশিত একটি ভিডিওতে প্রকাশ পেয়েছে ভিন্ন চিত্র। ভিডিওটিতে দেখা যাচ্ছে, হাতির তাড়া খেয়ে নিজের শাবক নিয়ে পালিয়ে যাচ্ছে একটি সিংহী। ওই সময় হাতির ভয়ে আরও দু’টি শাবক মায়ের পেছন পেছন দৌড় দেয়।

ঘটনাটি আফ্রিকার দেশ কেনিয়ার মাসাই মারা ন্যাশনাল পার্কের।

তবে ভিডিওতে জানানো হয়েছে, শাবক জন্মদানের জন্য মা সিংহ দল থেকে আলাদা হয়ে যায় এবং কয়েক সপ্তাহ আলাদাই থাকে। আর এ সময় সিংহী ও তার শাবক অন্য প্রাণীদের আক্রমণের শিকার হওয়ার ঝুঁকিতে থাকে। ভিডিওর ক্যাপশনে এ ব্যাপারে বলা হয়েছে, ‘সিংহীরা বাচ্চা জন্মদানের জন্য দল ছেড়ে আলাদা হয়ে যায় এবং শাবকদের বয়স কয়েক সপ্তাহ না হওয়া পর্যন্ত দলে ফেরে না। সিংহী এরপর দলের সঙ্গে পুনরায় যোগ দেয় এবং একসঙ্গে শাবকদের বড় ও রক্ষা করে। এই একা থাকার সময়, সিংহী এবং তার শাবকরা শিকারী এবং জলহস্তী, বন্য মহিষ এবং হাতির মতো শিকারের সামনেও দুর্বল ও আক্রমণের ঝুঁকিতে থাকে।’

এদিকে ইউটিউবে ভিডিওটি এখন পর্যন্ত এক লাখ বারের বেশি দেখা হয়েছে। অনেকে এতে কমেন্টও করেছেন। একজন লিখেছেন, হাতিটি হয়ত সিংহীর শাবকদের নিজের এবং নিজের শাবকদের জন্য হুমকি হিসেবে দেখছিল। এ কারণে সিংহীটিকে তাড়া দিয়েছে।

পায়ে ব্যাথা থাকায় হাতির তাড়া খেয়েও সিংহীটি দ্রুত দৌড় দিতে পারছিল না। কিন্তু হাতিটি কাছে চলে আসার পর খুড়িয়ে খুড়িয়েই একটি শাবককে নিয়ে দৌড় দেয় এটি। আর এটির পেছনে দৌড় দেয় বাকি দু’টি শাবক।

Back to top button