নিউজরাজনীতি

ভাইরাল হলো বজরং দলের কর্মকর্তাদের বন্দুক চালানোর ভিডিও, তা নিয়ে তৈরী হয়েছে বিতর্ক

কর্ণাটকের বজরং দল দ্বারা পরিচালিত একটি ‘অস্ত্র প্রশিক্ষণ’ শিবিরের ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে বন্দুক চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। রঘু সক্লেশপুর বলেন, ৫ মে থেকে ১১ মে পর্যন্ত, কোডাগু জেলার পোন্নামপেটের একটি বেসরকারী স্কুলে, বজরং দল একটি শৌর্য কর্মশালার আয়োজন করেছিল যাতে ১১৬ জন লোক অংশগ্রহণ করে।

কর্মশালাটি শারীরিক ও মানসিক স্থিতিস্থাপকতা উন্নত করার অভিপ্রায়ে পরিচালিত হয়েছিল।

বজরং দলের কর্মীরা এয়ারগান এবং ‘ত্রিশূল দীক্ষা’ ধারণ করার প্রশিক্ষণ নিয়েছিলেন বলে অভিযোগ। এই দাবির প্রতিক্রিয়ায় সক্লেশপুর বলেছে যে প্রশিক্ষণে ব্যবহৃত এয়ারগান এবং ত্রিশূল অস্ত্র আইন লঙ্ঘন করে না। তিনি যোগ করেন , “তারা ভর উত্তোলন, নানচাকু, লং জাম্প, দড়ি বেয়ে ওঠা এবং প্রাকৃতিক দুর্যোগের সময় কাজ করার জন্য অন্যান্য ক্রিয়াকলাপের প্রশিক্ষণ নিয়েছিল। আমরা ধারাবাহিকভাবে তাদের এই ধরনের কার্যকলাপে প্রশিক্ষণ দিয়েছি। প্রশিক্ষণের জন্য আমরা এয়ারগান ব্যবহার করেছি এবং এটি অস্ত্র আইনের আওতায় আসে না।

প্রশিক্ষণ শিবিরের ছবি ভাইরাল হওয়ার পরে, কংগ্রেস গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে “বজরং দল ধর্মের নামে হিংসা ছড়ানোর প্রশিক্ষণ দিয়ে তরুণদের জীবন ধ্বংস করছে,” কংগ্রেস বিধায়ক রিজওয়ান আরশাদ একটি টুইট বার্তায় বলেছেন। বজরং দল হল একটি হিন্দু জাতীয়তাবাদী জঙ্গি সংগঠন যেটি বিশ্ব হিন্দু পরিষদ এর যুব শাখা গঠন করে। এটি ডানপন্থী সংঘ পরিবারের সদস্য। সংগঠনটির মতাদর্শ হিন্দুত্বের উপর ভিত্তি করে। এটি উত্তর প্রদেশে ১ অক্টোবর ১৯৮৪-এ প্রতিষ্ঠিত হয়েছিল এবং ২০১০-এর দশকে ভারত জুড়ে আরও ছড়িয়ে পড়তে শুরু করে।

দলটি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শাখার অনুরূপ প্রায় ২৫০০ টি আখড়া পরিচালনা করে। “বজরং” নামটি হিন্দু দেবতা হনুমানের একটি উল্লেখ। বজরং দলের স্লোগান হল সেবা, সুরক্ষা, সংস্কার বা সেবা, নিরাপত্তা ও সংস্কৃতি। দলের প্রধান লক্ষ্যগুলির মধ্যে কয়েকটি হল অযোধ্যায় রাম জন্মভূমির জায়গায় রাম মন্দির এবং মথুরার কৃষ্ণ জন্মভূমি মন্দির নির্মাণ করা এবং বারাণসীতে কাশী বিশ্বনাথ মন্দিরের প্রসার ঘটানো, যা বর্তমানে বিতর্কিত উপাসনালয়।

Back to top button