দেশনিউজ

RamMandir: ২২ তারিখ দেশব্যাপী জ্বলে উঠবে ‘রামজ্যোতি’, প্রদীপ তৈরিতে ব্যাস্ত মৃৎশিল্পীরা

রাম মন্দির উদ্বোধনের দিন ঘরে ঘরে ‘রামজ্যোতি’ প্রদীপ প্রজ্জ্বলনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই আহ্বানে সাড়া দিয়ে উত্তর দিনাজপুরের রায়গঞ্জের সুভাষগঞ্জের কুমোর পাড়ায় ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

বিভিন্ন ডিজাইনের প্রদীপ তৈরিতে ব্যস্ত রয়েছেন মৃৎশিল্পীরা। পঙ্কজ পাল নামে এক মৃৎশিল্পী জানান, অন্যান্য বছর এই সময়ে তাঁরা মাটির অন্য সামগ্রী তৈরি করেন। তবে এই বছরে তাঁরা মাটির প্রদীপ তৈরি করতে ব্যস্ত। কমল পাল নামে অপর এক মৃৎশিল্পী জানান, অন্যান্যবার এই সময় তাঁরা ফুল গাছের জন্য টব তৈরি করে থাকেন। তবে এই বছর রাম মন্দির উদ্বোধন উপলক্ষে তাঁরা মাটির প্রদীপ তৈরি করছেন।

মৃৎশিল্পীদের পাশাপাশি ক্রেতাদেরও ‘রামজ্যোতি’ প্রদীপের চাহিদা রয়েছে। বিজেপির জেলা কমিটির সদস্য অভিজিৎ জোশি জানান, ঐতিহাসিক রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠার দিন প্রধানমন্ত্রী ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর আহ্বান জানিয়েছেন। সেই কারণেই তারা মাটির প্রদীপের অর্ডার দিয়েছেন মৃৎশিল্পীদের। তবে মাটির প্রদীপের চাহিদা এতটাই যে শিল্পীরা আর নতুন করে অর্ডার নিতে চাইছেন না বলেই দাবি ওই বিজেপি নেতার।

সুকুমার দাস নামে এক ক্রেতা জানান, রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে আগেই বেশ কিছু প্রদীপ কিনে নিয়ে গিয়েছেন তিনি। ফের প্রদীপ কিনতে এসেছেন। তবে ইতিমধ্যেই প্রচুর চাহিদা থাকায় শিল্পীরা নতুন করে আর অর্ডার নিতে চাইছেন না।

রাম মন্দির উদ্বোধনের দিন গোটা দেশের পাশাপাশি বাংলারও বিভিন্ন প্রান্তে জ্বলে উঠবে ‘রামজ্যোতি’। এই প্রদীপের আলোয় দেশবাসীর মধ্যে ঐক্য ও সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।

Back to top button