নিউজ

Ram Mandir: শুরু হলো কাউন্টডাউন! মঙ্গল থেকেই ‘রাম রাজ্যে’ মহোৎসব, দেখেনিন অনুষ্ঠান তালিকা?

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আর মাত্র ৭ দিন বাকি। আগামী ২২ জানুয়ারি পৌষ শুক্লা কর্ম দ্বাদশী তিথিতে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে। এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে গোটা দেশ উন্মুখ হয়ে আছে।

অযোধ্যায় ইতিমধ্যেই সাজো সাজো রব শুরু হয়ে গেছে। রাম জন্মভূমি মন্দির কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে। গর্ভগৃহও প্রস্তুত। সেখানেই রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে।

প্রাণ প্রতিষ্ঠা মহোৎসবের সূচিও প্রকাশ করা হয়েছে। ১৬ জানুয়ারি থেকে শুরু হবে এই মহোৎসব। ১৭ জানুয়ারি মন্দিরে রামলালার মূর্তি প্রবেশ করানো হবে। প্রতিদিনই সেখানে হবে অধিবাস অনুষ্ঠান। যার মধ্যে রয়েছে জল, ওষুধ, ঘ্রাণ, ঘি, শস্য, চিনি, ফুল দিয়ে পুজো করার রীতি।

প্রাণ অনুষ্ঠানের সূচনা হচ্ছে ১৬ জানুয়ারি থেকে। চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। দ্বাদশ অধিবাসের প্রোটোকল মেনে-
১৬ জানুয়ারি- প্রায়শ্চিত্ত ও কর্মকুটি পুজো
১৭ জানুয়ারি- প্রতিমা প্রাঙ্গণে প্রবেশ
১৮ জানুয়ারি (সন্ধ্যা)- তীর্থ পুজো, জলযাত্রা এবং গন্ধাধিবাস।
১৯ জানুয়ারি (সকাল)- ঔষধিবাস, কেশরাধিবাস, ঘৃতধিবাস।
২০ জানুয়ারি (সন্ধ্যা)- ধান্যদিবাস।
২০ জানুয়ারি (সকাল)- শক্রধিবাস, ফলধিবাস
২০ জানুয়ারি (সন্ধ্যা)- পুষ্পধিবাস।
২১ জানুয়ারি (সকাল)- মধ্যধিবাস
২১ জানুয়ারি (সন্ধ্যা)- শয্যাধিবাস।

অধিবাস শেষ হওয়ার পর আগামী ২২ জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠা হবে ভগবান রামের।

প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের প্রধান আচার্য হবেন কাশীর শ্রী লক্ষ্মীকান্ত দীক্ষিত। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত, উত্তর প্রদেশের রাজ্যপাল অনন্দীবেন প্যাটেল, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ দেশ-বিদেশের বিশিষ্টজনেরা।

রামমন্দির উদ্বোধনের এই ঐতিহাসিক মুহূর্তে যোগ দেওয়ার জন্য দেশ-বিদেশ থেকে লাখ লাখ ভক্ত অযোধ্যায় আসবেন বলে আশা করা হচ্ছে।

সাধারণ মানুষের জন্য রামমন্দিরের দরজা খোলা হবে ২৩ জানুয়ারি থেকে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

অযোধ্যায় ৫০ হাজারেরও বেশি পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়াও আকাশপথে ও জলপথে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

Back to top button