অফবিটনিউজ

UPSC-তে যেন তাঁর মতো ভুল কেউ করে! বাঙালিদের পথ দেখাবে GSI-তে সপ্তম হওয়া পার্থ

বাংলার জঙ্গলমহলের বাসিন্দা পার্থ করণ GSI পরীক্ষায় সপ্তম স্থান অধিকার করে সাফল্যের চূড়ায় পৌঁছেছেন। চারবার সিভিল সার্ভিস পরীক্ষায় ব্যর্থ হওয়ার পরও তিনি হাল ছাড়েননি। বিষয় পরিবর্তন করে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পরীক্ষায় প্রস্তুতি নেন এবং সফল হন।

বাংলার তরুণ প্রতিভাবান শিক্ষার্থী পার্থ করণ বারংবার চেষ্টায় অবশেষে সাফল্য পেয়েছেন। তিনি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পরীক্ষায় (Geological Survey of India Examination) সপ্তম স্থান অধিকার করেছেন।

বাঁকুড়ার জঙ্গলমহলের সারেঙ্গার বাসিন্দা পার্থ ছোটবেলা থেকেই মেধাবী। ২০০৯ সালে সারেঙ্গা মহাত্মাজী স্মৃতি বিদ্যাপীঠ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হন তিনি। এরপর কলকাতার স্কটিশ চার্চ কলেজে পদার্থবিদ্যায় অনার্স নিয়ে পড়াশোনা করেন। পদার্থবিদ্যায় স্নাতক হওয়ার পর পার্থ আইআইটি গৌহাটি থেকে মাস্টার্স করেন।

পার্থর বাবা একজন অবসরপ্রাপ্ত শিক্ষক এবং মা গৃহবধূ। তিনি সারেঙ্গা মহাত্মাজী স্মৃতি বিদ্যাপীঠ থেকে ২০০৯ সালে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হন। এরপর কলকাতার স্কটিশ চার্চ কলেজে পদার্থবিদ্যায় অনার্স নিয়ে ভর্তি হন। স্নাতক হওয়ার পর তিনি আইআইটি গৌহাটি থেকে মাস্টার্স করেন।

সিভিল সার্ভিস পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর পার্থ বিষয় পরিবর্তন করে GSI পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। তিনি দিল্লিতে একটি কোচিং সেন্টারে ভর্তি হন। কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি GSI পরীক্ষায় সফল হন।

পার্থ জানান, তিনি এই ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য যে কোনও কাউকে সাহায্য করার জন্য প্রস্তুত আছেন। তিনি চান না তিনি যে ভুলটা করেছেন সেটা অন্যরা করুক।

Back to top button