ভাইরাল ভিডিও

CORONA আক্রান্ত হওয়ার পর কি Omicron সংক্রমণ সম্ভব! চাঞ্চল্য কর তথ্য দিলেন গবেষকরা

দেশ জুড়ে বেড়ে চলেছে করোনা (COVID-19) ভাইরাসের প্রকোপ। আপনি কি ভাবছেন করোনায় একবার সংক্রমণ ঘটলে তা আর হবে না? তবে এই বিষয়কে পুরোপুরি ভুল দাবি করেছেন মহামারীবিশেষজ্ঞরা। একই ব্যক্তিকে দ্বিতীয়বার সংক্রমিত করার ক্ষমতা রাখে ওমিক্রন ভ্যারিয়েন্ট। সাবধান! ডেল্টার চেয়েও অনেকগুন বেশি সংক্রমণ ঘটাতে পারে ওমিক্রন। গবেষকরা আগে জানিয়েছিলেন যে, বাতাসে ২-৩ মিনিটের মধ্যে নিষ্ক্রিয় হয়ে যায় ওমিক্রন ভ্যারিয়েন্ট। তাই তার সংক্রমণ দাবানলের মত ছড়িয়ে পড়লেও কিন্তু তার ঘাতক ক্ষমতা ডেল্টার মত নয়।

ওমিক্রনের সংক্রমণ প্রথম অবস্তায় দক্ষিণ আফ্রিকায় দেখা যায়। পরবর্তীতে সেটা দ্রুত গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ ভারতেও ঢুকে পড়েছে তবে মৃত্যুর সংখ্যা নেই বললেই চলে। করোনার থার্ড ওয়েভে ওমিক্রন সংক্রমণের কারণে এখনও পযন্ত ৩ জন মারা গিয়েছেন। আর বাকি যাঁরা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন তাঁদের অধিকাংশেরই মৃদু উপসর্গ সর্দি, কাশি ও জ্বর। খুব কম সংখ্যক ব্যক্তিকেই হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। তবে ওমিক্রনকে জব্দ করতে পারছে না কোনও ভ্যাকসিন। কাজেই করোনা টিকার দুটি ডোজ নেওয়া ব্যক্তিও অনায়াসেই ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ আক্রান্ত হচ্ছেন।

ঠিক এই অবস্তাতে আবার মহামারী গবেষকরা আশার কথা শুনিয়েছেন, “ওমিক্রন সংক্রমন থেকেই মহামারী পর্বের শেষের শুরু অর্থাৎ ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমন আশির্বাদ হয়ে এসেছে।” ইতিমধ্যে গবেষকরা জানিয়েছেন যে, করোনা ভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে কমতে শুরু করবে। পাশাপাশি তারা এটাও বলেছেন যে একবার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে যে আর সংক্রমণ হবে না এমন কোনও কথা নেই, ফের সংক্রমণের সম্ভাবনাও রয়েছে। ঠিক একই ব্যক্তিকে দ্বিতীয়বার সংক্রমিত করতে পারে ওমিক্রন ভ্যারিয়েন্ট। কাজেই একবার সংক্রমণ হয়েছে বলে যাঁরা নিশ্চিন্ত হচ্ছেন তাঁদের এই নিয়ে সতর্ক করেছেন মহামারী গবেষকরা।

Back to top button