নিউজ

বিশ্বে এই প্রথমবার কৃত্রিম মুরগির মাংস পাওয়া যাচ্ছে বাজারে, স্বাদে ও ঘ্রানে মুগধ ভোজনরসিকরা

ধরুন আপনি একটি রেস্টুরেন্টে গিয়ে চিকেন শর্মা বা চিকেন বার্গার অর্ডার করেন। কিছুক্ষণ পর ওয়েটার এসে খাবার পরিবেশন করল, তুমি খেতে শুরু কর। মাংসের গন্ধ এবং স্বাদ উভয়ই মুরগির মাংসের মতো। কিন্তু পথে, আপনি আবিষ্কার করেন যে আপনি যে মাংস খাচ্ছেন তা ফার্মের মুরগি বা দেশীয় মুরগির নয়। আবার, এই মাংস আসল মুরগির নয়। তখন কেমন লাগবে?

অবাক, তাই না? অবিশ্বাস্য হলেও সত্যি। এই ধরনের কৃত্রিমভাবে উৎপাদিত মুরগির মাংস সিঙ্গাপুরের হুবার বুচার অ্যান্ড বিস্ট্রো রেস্তোরাঁয় কেনা যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বিশ্বের এটাই একমাত্র রেস্তোরাঁ যার মেনুতে কৃত্রিম মাংস রয়েছে। রেস্টুরেন্ট থেকে কয়েক কিলোমিটার দূরে একটি শিল্প এলাকায় কৃত্রিমভাবে মাংস তৈরি করা হয়।

রেস্তোরাঁর মালিকের দাবি, ইতিমধ্যেই দর্শনার্থীদের মধ্যে এই মাংস বেশ জনপ্রিয়তা পেয়েছে। যারা খেয়েছেন তারা এর স্বাদ ও গন্ধে মুগ্ধ। ক্যালিফোর্নিয়া ভিত্তিক মাংস উৎপাদক ইট জাস্ট বলে যে এটি স্বাদ এবং মানের ক্ষেত্রে কোন আপস করে না।

কৃত্রিম মাংস শিল্পে শত শত বিলিয়ন ডলার বিনিয়োগ করা হচ্ছে। তবে উদ্ভাবনের বাইরে এই উদ্যোগ কতটা টেকসই হবে তা নিয়ে সংশয় রয়েছে।

2013 সালে, লন্ডনে প্রথম সিন্থেটিক বার্গার চালু হয়েছিল। এই বার্গারের দাম $330,000। এরপর থেকে বিশ্বের বেশ কয়েকটি কোম্পানি কৃত্রিম মাংস বাজারে আনার জন্য লড়াই করছে।

অনেক কোম্পানির মধ্যে শুধুমাত্র Eat Just তাদের পণ্য বিক্রির অনুমতি পেয়েছে। 2020 সালে, সিঙ্গাপুরের নিয়ন্ত্রকরা কোম্পানির কৃত্রিম মুরগির মাংস বিক্রির অনুমোদন দিয়েছে। এছাড়াও, সিঙ্গাপুরই প্রথম দেশ যেখানে কৃত্রিম মাংস বিক্রির অনুমতি দেওয়া হয়েছে।

ইট জাস্টের সিইও জোশ টেট্রিক বলেছেন, কৃত্রিম মাংস এবং আসল প্রাণীর মাংসের মধ্যে কোনও পার্থক্য নেই। সুবিধা, তবে, আপনাকে মাংসের জন্য পশু জবাই করতে হবে না। আমি বিশ্বাস করি অদূর ভবিষ্যতে কৃত্রিমভাবে রান্না করা খাবার মানুষের কাছে আরও জনপ্রিয় হয়ে উঠবে।

সূত্র: বিবিসি

Back to top button