নিউজ

বিশেষ: নিউইয়র্কের বাতাসের রং হলুদ থেকে কমলা হচ্ছে, পরিবেশ নিয়ে বাড়ছে আশঙ্কা

কানাডায় দাবানলের কারণে নিউইয়র্ক চরম দুর্ভোগে পড়েছে। আগুনের ধোঁয়া এবং প্রতিকূল আবহাওয়া পরিবেশের মারাত্মক ক্ষতি করেছে। বিশ্বের অন্যতম বিখ্যাত শহর নিউইয়র্কের অবস্থা এখন দিল্লির চেয়েও খারাপ। যে কেউ বায়ু দূষণের মাত্রা দেখলে অবশ্যই হতবাক হবেন। আপনি দেখতে পাচ্ছেন, আমেরিকান শহরগুলির বাতাস ধীরে ধীরে হলুদ এবং কমলা হয়ে যাচ্ছে।

সম্প্রতি ইউটিউবে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এটি দেখায় যে নিউ ইয়র্ক সিটির ল্যান্ডস্কেপ একটি নির্দিষ্ট সময়ে ক্যামেরা দ্বারা বন্দী হয়েছিল। দিনের বিভিন্ন সময়ে বাতাসের রং আশ্চর্যজনক। প্রশ্ন হতে পারে কিভাবে মানুষ এই পরিবেশে টিকে থাকবে।

এখন পর্যন্ত নগর প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছু সতর্কতা জারি করা হয়েছে। নাগরিকদের প্রয়োজনে বাড়ি থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদি আপনাকে একান্তে বাইরে যেতে হয় তবে মানসম্পন্ন মাস্ক ব্যবহার করা জরুরী। নগর সরকারও বাড়িতে থাকার সময় কিছু নিয়ম মেনে চলার নির্দেশ দিয়েছে। তারা বলে সে জানালা বন্ধ করে ঘুমায়।

সম্প্রতি কানাডার একটি বিস্তীর্ণ এলাকার বনাঞ্চলে আগুন লেগেছে। প্রায় ৪০০টি এলাকা জুড়ে লাগা সেই আগুনই বিষিয়ে দিচ্ছে চারপাশের বাতাস। আর সেই দাবানলের জের নিউইয়র্ক শহরে এসে পড়েছে। আগুনের ধোঁয়া ছড়িয়ে পড়ছে শহরের উত্তর পশ্চিম দিক ও হ্রদের অঞ্চল থেকে। ভয়াবহ মাত্রায় বায়ুদূষণের কারণে দেখা যাচ্ছে না ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। এমনকি বেশ কিছু এলাকায় আকাশ দেখাও সম্ভব হচ্ছে না। ছবিতে ফিলটার দিলে ঠিক যেমন পাল্টে যায়, ছবির রং, তেমনই পাল্টে যাচ্ছে শহরের চেহারা। উধাও হয়েছে বিশ্বের অন্যতম আশ্চর্য স্ট্যাচু অব লিবার্টি।

নাগরিকদের এয়ার কোয়ালিটি ওয়ার্নিং দিয়ে একাধিক ব্যবস্থা নিচ্ছেন শহরের মেয়র এরিক অ্যাডামস। এদিকে বায়ুবাহিত বিভিন্ন রোগও বেড়ে যাওয়ার আশঙ্কা জোরালো হচ্ছে। ১৪ বছরের কম বয়সি শিশু ও ৬০ বছরের বেশি বয়স্কদের ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে। এই দুই বয়সের নাগরিকদের সাবধানে থাকার নিদানও দিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, অতিরিক্ত দূষণ থেকে ফুসফুসের জটিল রোগ হওয়ার আশঙ্কা একেবারেই উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। এমনকি প্রাণহানির আশঙ্কা বাড়ছে দূষণের জেরে।

Back to top button