নিউজ

NEET: পরিদর্শকের হাত থেকে চা পড়ে গেল উত্তরপত্রে! বিচার চেয়ে আদালতে গেলেন পরীক্ষার্থী

রাজস্থানে বসবাসকারী দিশা শর্মা ডাক্তার হওয়ার স্বপ্ন দেখেন এবং ইন্ডিয়ান মেডিকেল পরীক্ষা (নিট)-এ বসেছিলেন । কিন্তু ‘‘ভুলে’ ’ থেকে ১৭টি প্রশ্নের উত্তর দিতে পারেননি কমিশনার। অবশেষে, 18 বছর বয়সী পরীক্ষার্থী রাজস্থান হাইকোর্টে আপিল করেন।

7 মে, NTK সারা ভারত জুড়ে 499 টি পরীক্ষা কেন্দ্রে একটি সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার পরিচালনা করে। দিশা প্রায় 2.1 মিলিয়ন প্রার্থীদের একজন ছিলেন। তবে তিনি অভিযোগ করেন, পরীক্ষার হলে পরীক্ষা দেওয়ার সময় পরীক্ষক ওএমআরে (উত্তরপত্র) চা ফেলে দেন। ঘটনার আকস্মিক মোড়ের মধ্যে, দিশা লক্ষ্য করলেন যে আকস্মিকতায় তড়িঘড়ি চায়ের দাগ তুলতে গিয়ে দিশা দেখেন, তার উত্তরপত্রটাই ‘বিকৃত’ হয়ে গিয়েছে।

দিশা বলেন, পর্যালোচক তখন তাকে নতুন করে উত্তর লেখার পরামর্শ দেন। তবে এর জন্য আর বেশি সময় দাবি করেন তিনি। অতিরিক্ত পাঁচ মিনিট সময় চাওয়া সত্ত্বেও ইন্সপেক্টর খাতাটি নেন। দিশা আরও দাবি করেছেন যে তিনি পরীক্ষায় 17 টি প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হয়েছেন।

দিশা জয়পুরের বিবেক টেকনো স্কুলে পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা শেষে তিনি অধ্যক্ষের কাছে অভিযোগ করেন। তবে স্কুল কর্তৃপক্ষ কিছুই না করলে হাই কোর্টে অভিযোগ করেন দিশা।

রাজস্থান হাইকোর্টের বিচারপতি এম এম শ্রীবাস্তব এবং অনিল উপমানের একটি প্যানেল মিঃ দিশার কাছে উত্তরপত্রটি দেখতে চেয়েছে। আদালত পরীক্ষা কেন্দ্রের সিসিটিভি ফুটেজও চেয়ে পাঠিয়েছে । 4 জুলাই পরবর্তী শুনানিতে স্কুলের অধ্যক্ষকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

সূত্র: আনন্দ বাজার

Back to top button