নিউজ

H.S: উচ্চমাধ্যমিকে 95 শতাংশ নম্বর, টিনের ঘরে থেকে উচ্চশিক্ষার চিন্তায় চোখে জল সুস্মিতার

জেলাস্তরে ভালো ফলাফল করেও সুস্মিতার উচ্চশিক্ষায় বাঁধ সেধেছে আর্থিক অনটন। মেয়ের পরবর্তী শিক্ষার খরচ কিভাবে জোগাড় হবে সি নিয়ে এখন বাবা মায়ের চোখে অশ্রু জল। এমন পরিস্থিতিতে বুক ভরা আশা নিয়ে দিন গুনছে সুস্মিতা ও তার পরিবার। তারা সকলে আশা করছে প্রশাসনিক স্তরে যদি কোনো সাহায্য তাদের করা হয় সেই ভরসায়।

মুর্শিদাবাদের বরেনচা থানার অন্তর্গত আন্দিতে একমাত্র মেয়ে সুস্মিতাকে নিয়ে নিয়ে বাস করে তার বাবা মা। টিনের চাল বিশিষ্ট গরিব ঘরে এবার মেয়ে আলো জ্বেলেছে তার উচ্চমাধ্যমিকের রেজাল্ট দিয়ে।

তবে ভালো রেজাল্ট করলেও ,এরপর সে কিভাবে তার উচ্চশিক্ষা এগিয়ে নিয়ে যাবে সেই নিয়ে সময় কাটছে দুশ্চিন্তায়। আর্থিক অভাব অনটনের মাঝে পড়াশুনা করেও উচ্চ মাধ্যমিকে মেয়ের প্রাপ্ত নম্বর ৪৭৩।মুর্শিদাবাদে জেলার রেজাল্ট হিসেবে সুস্মিতা হয়েছে প্রথম। কৃতি এই ছাত্রীর স্নাকোত্তর স্টোরে পড়াশোনা চালাতে গেলে প্রয়োজন এখন আর্থিক সাহায্যের।

এমন অবস্থায় খবর পেয়ে তাকে ইতিমধ্যে সহায়তা প্রদান করেছে গ্রাম পচ্যেত ও পঁচায়েত সমিতির সদস্যরা।

প্রসঙ্গত,চলতি বছরের ১৪ মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সেই পরীক্ষা চলে ২৭ মার্চ পর্যন্ত। এবার বিজ্ঞান, বাণিজ্য ও কোলা বিভাগ মিলিয়ে মোট ৮ লক্ষ পড়ুয়া উচ্চ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে বলে জানা গেছে। এবার ৫৭ দিনের মাথায় প্রকাশ করা হলো উচ্চমাধ্যমিকের ফলাফল।

মাধ্যমিকের মতোই উচ্চমাধ্যমিকেও জেলার জয় জয়কার। পাশের হারে বিচারে ফের কলকাতাকে টেক্কা দিলো জেলা র স্কুল গুলো। পাশের হারে সবার উপরে রয়েছে পূর্ব মেদিনীপুর ৯৫.৭৫ শতাংশ। সেই তালিকায় ১০ স্থানে রয়েছে কলকাতা। কলকাতায় পাশের হার ৯০ শতাংশের বেশি।

এ বছর উচ্চমাধ্যমিকে ১০ টি জেলায় পাশের হার ৯০ শতাংশ পেরিয়ে গেছে। এবারের উচ্চমাধ্যমিকে প্রথম হয়েছেন নরেন্দ্র পুর রামকৃষ্ণ মিশনের ছাত্র শুভরাংশু সর্দার। তার মোট প্রাপ্ত নম্বর ৪৯৬। শতাংশের হিসেবে ৯৯.২ শতাংশ।

Source-ETV News

Back to top button