নিউজরাজ্য

Weather: দুর্গাপূজার দিনগুলিতেও বৃষ্টিপাতের আশঙ্কা রাজ্যে, সতর্ক বাণী দিলো হাওয়া অফিস

বেশ কিছুদিন ধরে দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজমান ছিল। গতকাল কলকাতা ও তার সংলগ্ন এলাকার আবহাওয়ার উন্নতি ঘটলেও পশ্চিমী জেলাগুলিতে বৃষ্টিপাত জারি ছিল। আবহাওয়া দফতরের তরফ থেকে জানা গেছে, বঙ্গোপসাগর এবং মায়ানমার উপকূলের সৃষ্টি হওয়া নিম্নচাপ বর্তমানে ঝাড়খন্ড এবং বিহারের ওপর বিরাজ করছে। তাই দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ ধীরে ধীরে হ্রাস পাবে। তবে পশ্চিমের জেলাগুলিতে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে আবহাওয়ার উন্নতি ঘটবে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতায় আকাশ আজ কিছুটা মেঘলা থাকবে, পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের আশঙ্কা কমলেও গঙ্গা উপকূলবর্তী অঞ্চলগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা গেছে। টানা দু’দিন ভারী বৃষ্টিপাতের ফলে নদী এবং ব্যারেজগুলিতে বেড়েছে জলের পরিমাণ। ফলে ব্যারেজ থেকে জল ছাড়ার সম্ভাবনা তৈরি হতে পারে। এর কারণে জলমগ্ন হতে পারে রাজ্যের একাধিক জেলা। দক্ষিণবঙ্গের পাঁচটি জেলা- হাওড়া, হুগলি, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে বানভাসির সম্ভাবনা দেখা দিয়েছে।

এদিকে দক্ষিণবঙ্গ এবং পশ্চিমের জেলাগুলি বৃষ্টিপাতের হাত থেকে রেহাই পেলেও আশা নেই উত্তরবঙ্গের আবহাওয়া উন্নতির। মালদা, জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং, দুই দিনাজপুরে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী বেশ কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত চলবে। গতকাল রাজ্যে পশ্চিমের জেলাগুলিতে টানা ভারী বৃষ্টিপাতের ফলে জলমগ্ন হয়েছে একাধিক অঞ্চল।

দিল্লির মৌসম ভবন সূত্রে খবর, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে মৌসুমী বায়ু বিদায়ের পালা শুরু হবে। বাঙালির সবথেকে বড় উৎসবের আর মাত্র ১০ দিন বাকি, তার আগে কি বিদায় নেবে বর্ষা? মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী দুর্গাপূজার পূর্বে পশ্চিমবঙ্গ থেকে মৌসুমী বায়ু বিদায়ের সম্ভাবনা খুবই কম। দুর্গাপূজার দিনগুলিতেও মৌসুমী বায়ু সক্রিয় থাকার ফলে রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

Back to top button