রাজ্যনিউজ

লক্ষ্মীর ভান্ডার: রাজ্যের মহিলাদের জন্য সুখবর, শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে প্রথম কিস্তির টাকা

রাজ্য সরকারের নতুন উদ্যোগ, ‘লক্ষ্মীর ভান্ডার’ -এর মাধ্যমে অর্থনৈতিক দিক থেকে উজ্জ্বল হয়ে উঠবে পশ্চিমবঙ্গ। গৃহবধূদের আর্থিক সহায়তায় এই প্রকল্প নতুন দৃষ্টান্ত স্থাপন করবে, এমনটাই মত মাননীয়া মুখ্যমন্ত্রীর। এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে আয়ের কোনো সীমারেখা টানা হয়নি। ২৫ বছর থেকে শুরু করে ৬০ বছরের মহিলারা আবেদন করতে পারবেন এই সুযোগ পাওয়ার জন্য, এমনটাই বলা হয়েছিল। তবে সরকারি চাকুরিজীবীরা সুবিধা পাবেন না এই প্রকল্পে এও জানানো হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ মহিলারা পাবেন প্রতি মাসে ৫০০ টাকা করে এবং এসসি, এসটি এবং ওবিসিদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে প্রতি মাসে ১০০০ টাকা করে।

পুজোর আগেই রয়েছে রাজ্যের মহিলাদের জন্য সুখবর। ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে আবেদনকারী মহিলাদের জন্য প্রথম পর্যায়ে প্রায় আড়াই লক্ষ টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। সংবাদমাধ্যম সূত্রে খবর, নারী ও শিশু কল্যাণ দপ্তরের তরফ থেকে সেই বরাদ্দ টাকা পাঠিয়ে দেওয়া হবে রাজ্যের জেলাশাসকদের কাছে। নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে বরাদ্দ হয়েছে ২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা। যাঁরা এই প্রকল্পের সুবিধা উপভোগের ক্ষেত্রে উপযোগ্য, তাঁদের ব্যাংক একাউন্টে আর্থিক সাহায্য পৌঁছে যাবে এবং একইভাবে বাকিরাও দফায় দফায় টাকা পাবেন।

লক্ষ্মীর ভান্ডারে যারা আবেদন করেছেন তাঁদের আবেদনপত্র খতিয়ে দেখার কাজ সম্প্রতি শেষ হয়েছে এবং তারপরই প্রথম পর্যায়ের এই টাকা বরাদ্দ হয়েছে বলে জানা গিয়েছে। দুয়ারে সরকার প্রকল্প শুরু হয় গত ১৬ ই আগস্ট এবং শেষ হয় ১৭ই সেপ্টেম্বর। প্রায় ৩ কোটি ৫৮ লাখ ৭৪ হাজার ৭৯১ জন মানুষ এই শিবিরে উপস্থিত হয়েছিলেন। এর মধ্যে শুধুমাত্র ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পেই আবেদনপত্র জমা পড়েছে ১ কোটি ৭৯ লক্ষ ২৬ হাজার ৩৬৮ টি। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পুজোর আগেই যাতে রাজ্যের সমস্ত মহিলা এই আর্থিক সহায়তা পেতে পারেন তার জন্য প্রশাসনিক আধিকারিকদের আগে থেকেই নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত আবেদনপত্র জমা হওয়ার পর সেগুলির সমস্ত তথ্য সঠিক কিনা তা খতিয়ে দেখা শুরু করেছিলেন সরকারি কর্মীরা।

নবান্ন সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনা জেলার জন্য বরাদ্দ করা হয়েছে ২৯ লক্ষ ৮১ হাজার টাকা। প্রথম পর্যায়ে বরাদ্দ টাকার বেশিরভাগ অর্থই যাচ্ছে এই জেলায়। উত্তর ২৪ পরগনা জেলার জন্য বরাদ্দ টাকার পরিমান ২৫ লক্ষ ৯৬ হাজার। বরাদ্দ টাকার পরিমাণের সাপেক্ষে এই জেলাটি দ্বিতীয় স্থানে রয়েছে। পূর্ব মেদিনীপুর জেলার জন্য বরাদ্দ করা হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার টাকা এবং মুর্শিদাবাদের জন্য বরাদ্দ টাকার পরিমাণ ১৭ লক্ষ ৪৫ হাজার। শুধু এই কটি জেলায় নয় রাজ্যের বাদবাকি সমস্ত জেলার জন্যই অর্থ বরাদ্দ করা হয়েছে। এই অর্থ ব্যয়ের জন্য ইউসি বা ইউটিলাইজেশন সার্টিফিকেট দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে নারী ও শিশু কল্যাণ দপ্তর থেকে।

Back to top button