নিউজ

Srilanka: ইরানের ঋণ চা দিয়ে শোধ করবে শ্রীলঙ্কা, নেওয়া হচ্ছে প্রস্তুতি

তেল কেনার জন্য শ্রীলঙ্কার ইরানের কাছে 25 মিলিয়ন ডলার বকেয়া রয়েছে। শ্রীলঙ্কা তার ঋণ পরিশোধ করতে আগামী মাস থেকে ইরানের সাথে চা বিনিময় করতে প্রস্তুত।

দ্বীপরাষ্ট্রের কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন যে অর্থনৈতিক সংকটে আক্রান্ত দেশটি বাজারের বিক্রয় বাড়ানো এবং তার বৈদেশিক মুদ্রার রিজার্ভ রক্ষা করার পরিকল্পনা বিবেচনা করছে।

দুই দেশ ২০২১ সালে আমদানি করা তেল বিনিময়ে সম্মত হয়। এটি বিনিময় শুরুতে বিলম্ব করে।

শ্রীলঙ্কা চায়ের চেয়ারম্যান নীরজ ডি মেরু বলেছেন: “এটি আমাদের জন্য সঠিক সময় কারণ আমাদের গুরুত্বপূর্ণ বাজারে প্রবেশাধিকার রয়েছে।

তিনি বলেন, চুক্তিটি ছিল 48 মাসের জন্য প্রতি মাসে $500,000 মূল্যের চা পাঠানো হবে। তবে আমরা প্রতি মাসে প্রায় 2 মিলিয়ন চা দিয়ে শুরু করার পরিকল্পনা করছি।

সিলন চা বিশ্বব্যাপী জনপ্রিয় এবং শ্রীলঙ্কার বৃহত্তম বৈদেশিক মুদ্রা উপার্জনকারী। এই বিনিময় শ্রীলঙ্কার প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা সংরক্ষণ করে। ইরানের কাছে সিলন চা বিক্রি হয় শ্রীলঙ্কার টাকায়।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, চা গত বছর আর্থিকভাবে দুর্বল দেশটিতে ১.২৫ বিলিয়ন মার্কিন ডলার এনেছে। শ্রীলঙ্কা থেকে চায়ের অন্যতম প্রধান ক্রেতা ছিল ইরান। যাইহোক, সেই রপ্তানি 2018 সালের 128 মিলিয়ন ডলার থেকে 2022 সালে 70 মিলিয়ন ডলারে নেমে আসবে বলে আশা করা হচ্ছে৷ ইরানের বিরুদ্ধে আমেরিকান নিষেধাজ্ঞাগুলি এই বাণিজ্যকে প্রভাবিত করবে৷

শ্রীলঙ্কার চায়ের একটি উল্লেখযোগ্য অংশ বর্তমানে সংযুক্ত আরব আমিরাত (UAE) হয়ে ইরানে পাঠানো হয়। সরকারি পরিসংখ্যান অনুসারে, সংযুক্ত আরব আমিরাত পাঁচ বছর আগের তুলনায় গত বছর তার চা আমদানি দ্বিগুণ করেছে।

Back to top button