নিউজ

বিশেষ: ১১ শব্দের ‘কঠিন’ বাক্য বানান করে ‘স্পেলিং বি’ চ্যাম্পিয়ন দেব শাহ, সকলে জানাচ্ছে শুভেচ্ছা

ভারতীয় বংশোদ্ভূত ছেলে দেব শাহ মর্যাদাপূর্ণ ইউএস ন্যাশনাল স্পেলিং বি 2023-এ একটি পুরস্কার পেয়েছেন।

অপরিচিত শব্দ “psammophile” সঠিকভাবে উচ্চারণ করার প্রতিযোগিতায় প্রথম হন। এবং তিনি পুরস্কার হিসেবে পেয়েছেন $50,000।

দেব এর আগে 2019 এবং 2021 প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। দেব 22 তম দক্ষিণ এশিয়ান যিনি প্রতিযোগিতার 24 বছরের ইতিহাসে প্রথম পুরস্কার জিতেছেন৷

পুরস্কার পাওয়ার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা দেব বলেন, এটা অবাস্তব। “আমার পা এখনও কাঁপছে।” ভার্জিনিয়া থেকে 14 বছর বয়সী শার্লট ওয়াল প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেন।

Merriam-Webster এর মতে, “psammophile” শব্দের অর্থ প্রাণী। বালুকাময় এলাকায় বসবাস।

শব্দটি লিখতে বললে দেব জিজ্ঞেস করেন, “সামো মানে গ্রীক (শব্দ), ফিল মানে গ্রিক ভাষায় প্রেম?”

আমেরিকান সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের মতে, দেব শব্দটি বুঝতে সক্ষম, তবে শব্দটির একটি অর্থ বা অন্য অর্থ আছে কিনা তা নিশ্চিত করার চেষ্টা করেন যাতে কোনও বানান ত্রুটি না থাকে।

বিশ্বের 1 কোটি 1 লাখ অংশগ্রহণকারীর মধ্যে, দেব প্রথম 11-এ জায়গা করে নিয়েছেন। প্রথম রাউন্ড শুরু হচ্ছে মঙ্গলবার। বুধবার দেখা হবে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল।

এদিকে, ভারতীয় বংশোদ্ভূত ছেলেরা বেশ কয়েক বছর ধরে বানান প্রতিযোগিতায় আধিপত্য বিস্তার করছে। এই প্রতিযোগিতাটি প্রথম শুরু হয়েছিল 1925 সালে। এটি অষ্টম শ্রেণি পর্যন্ত সকল ছাত্রদের জন্য উন্মুক্ত। 2020 প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। কিন্তু এক বছর পরে, কিছু পরিবর্তনের সাথে 2021 সালে সবকিছু আবার শুরু হয়।

গত বছরের ইউএসএ স্পেলিং বি বিজয়ী ছিলেন টেক্সাসের হারিনি লোগান। তিনি ভারতীয় বংশোদ্ভূত বিক্রম রাজাকে পরাজিত করে প্রথম পুরস্কার জিতেছেন।

সূত্র: এনডিটিভি

Back to top button