নিউজ

Scince: প্রথম মহাকাশ সফরে যাচ্ছেন সৌদি নারী, শুভেচ্ছা জানাচ্ছে সকলে

বর্তমানে মানুষ পৃথিবী থেকে মহাকাশে যাওয়ার চেষ্টা করছে। এই সাধনার আরেক নাম মহাকাশ ভ্রমণ। সময়ের সাথে সাথে প্রযুক্তির উন্নতি হয়। এবার মহাকাশ সফরে যাচ্ছেন এক সৌদি নারী নভোচারী।

মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, রায়ানা বারনাওয়ি (৩৩) নামে এক সৌদি নারী আগামী ২১ মে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইসিসি) উদ্দেশে রওনা করবেন। এই মহাকাশ ভ্রমণ সংযুক্ত আরব আমিরাতের জন্য একটি মাইলফলক হিসেবে উল্লেখিত থাকবে।

রেইনা বারনাভি একজন স্তন ক্যান্সার গবেষক। মহাকাশচারী পেগি হুইটসন এবং ধানকুব পাইলট জন শ্যাফনার এই দশ দিনের মহাকাশ মিশনে তাদের সাথে যোগ দেবেন।

বেসরকারী আমেরিকান মহাকাশ সংস্থা অ্যাক্সিওম স্পেস-এর এই মিশনের অতিথি সৌদি আরবের দুই মহাকাশচারী। দুই সৌদি মহাকাশচারী প্রথমবারের মতো একটি কক্ষপথ পরীক্ষাগারে ভ্রমণ করবেন। আরেক মহাকাশচারী হলেন আলি আল-কারনি। পেশায় তিনি একজন ফাইটার পাইলট।

এই দুই সৌদি মহাকাশচারীকে অন্তর্ভুক্ত করে চার সদস্যের মিশন রবিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে তাদের যাত্রা শুরু করবে।

যাইহোক, 2019 সালে, সংযুক্ত আরব আমিরাত পারস্য উপসাগর অঞ্চলের প্রথম দেশ হয়ে মহাকাশ অভিযান চালায়। এ বছর দেশটির অন্যতম মহাকাশচারী মহাকাশে পাড়ি জমান। দেশটির মহাকাশচারী হাজ্জা আল-মানসুরি আট দিন আইএসএসে অবস্থান করেছিলেন।

আমিরাতের মহাকাশচারী সুলতান আল-নিয়াদি পরে মহাকাশে পাড়ি দেন। তিনিই প্রথম আরব নভোচারী যিনি টানা ছয় মাস মহাকাশে অবস্থান করেছিলেন।

উল্লেখ্য যে সৌদি আরবের তৎকালীন ক্রাউন প্রিন্স, সুলতান বিন সালমান বিন আব্দুল আজিজ, 1985 সালে মার্কিন মিশনের অংশ হিসাবে মহাকাশে যাওয়া প্রথম মুসলিম আরব হয়েছিলেন। তিনি সৌদি বিমান বাহিনীতে একজন পাইলট ছিলেন।

2018 সাল থেকে সৌদি আরব আবারও মহাকাশে নভোচারী পাঠানোর উদ্যোগ নিয়েছে। এই মহাকাশ অভিযানটি যুবরাজ সালমানের ভিশন 2030 প্রোগ্রামের অংশ। এই ভিশনের কারণে সৌদি আরব অনেক মহাকাশ অভিযানে জড়িত।

সূত্র: আল আরাবিয়া।

Back to top button