নিউজ

Scince: এবার মহাকাশে ফুটল ফুল, সাফল্য পেয়ে উচ্ছসিত মহাকাশ বিজ্ঞানীরা

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ফুল ফুটেছে। সেখানেও সবজি চাষের প্রকল্প সফল হবে এবং মহাকাশচারীদের পুষ্টি চাহিদা কিছুটা হলেও মেটানো যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।
নাসা মঙ্গলবার (১৩ জুন) জিনিয়া ফুলের ছবি প্রকাশ করেছে এবং লিখেছে যে স্পেস স্টেশনে সবজি চাষের অধ্যয়নের অংশ হিসেবে জিনিয়া ফুল ফুটছিল।

বিজ্ঞানীরা 1970 সাল থেকে মহাকাশে উদ্ভিদের বৃদ্ধি অধ্যয়ন করছেন। যাইহোক, মহাকাশে ফুল বাড়ানো নিয়ে গবেষণা শুরু হয়েছিল 2015 সালে। মহাকাশচারী কোরি লিন্ডগ্রেন এই গবেষণা শুরু করেছিলেন। লিন্ডগ্রেন তখন মহাকাশে একটি “সবজি উৎপাদন ব্যবস্থা” সক্রিয় করেন এবং জিনিয়া ফুলের বীজ রোপণ করেন।

মহাকাশে বাগান করার গুরুত্ব সম্পর্কে, নাসা লিখেছে, “মহাকাশে বাগান করা আমাদের জন্য কোন শো নয়।” কক্ষপথে কিভাবে গাছ জন্মায় তা জানা আমাদেরকে বুঝতে সাহায্য করবে কিভাবে বহির্জাগতিক প্রাণীতে ফসল ফলানো যায়। দীর্ঘমেয়াদী মিশন যেমন চাঁদ এবং মঙ্গল গ্রহ তাজা খাদ্য উত্স প্রদান করতে পারে। ”

নাসার মহাকাশচারীরা বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে টমেটো, লেটুস এবং অন্যান্য সবজি চাষ করছে। আপনি নতুন কিছু বাড়ার স্বপ্ন।
2017 সালে, সোশ্যাল মিডিয়ায় NASA দ্বারা প্রকাশিত একটি পোস্টে বলা হয়েছে যে বিজ্ঞানীরা মহাকাশে জিনিয়া বাড়তে থাকা চ্যালেঞ্জগুলি অধ্যয়ন করতে পারেন। আপনি আরও ভালভাবে বুঝতে সক্ষম হবেন কিভাবে গাছপালা মাধ্যাকর্ষণ অধীনে বৃদ্ধি পায়। এবং মহাকাশচারীরা মহাকাশে তাদের নিজস্ব বাগান রোপণের অনুশীলন করতে পারে।

ইনস্টাগ্রামে এই পোস্টটি প্রকাশিত হলে অনেকেই হতবাক হয়ে যান। অনেকে পোস্টের নীচে মন্তব্য বিভাগে প্রতিক্রিয়া জানিয়েছেন।

সূত্র: জিওনিউজ

Back to top button