নিউজ

Science: ধীরে ধীরে বাড়ছে গতি, চন্দ্রযান ৩-বর্তমানে কোথায় রয়েছে? জেনেনিন বিস্তারিত

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) শুক্রবার দুপুর ২টা ৩৫ মিনিটে সফলভাবে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করেছে। এটি চন্দ্রযান-২ মিশনের ব্যর্থতার পর ইসরোর দ্বিতীয় চন্দ্র মিশন।

চন্দ্রযান-৩ এর ল্যান্ডারটি পালকের মতো সফট ল্যান্ড করে রোভারটিকে স্থাপন করবে। এরপর রোভারটি চন্দ্রপৃষ্ঠে ঘোরাঘুরি করে একাধিক তথ্য সংগ্রহ করবে, বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে। সেই তথ্য পাঠাবে ইসরোকে।

চন্দ্রযান-৩ এর উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ইসরো। মহাকাশযানটি বর্তমানে পৃথিবীর কক্ষপথে রয়েছে। আগামী ৩ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-৩। চন্দ্রপৃষ্ঠে নির্বিঘ্নে সফট ল্যান্ডিং করার কথা রয়েছে ২৩ অগাস্ট।

চন্দ্রযান-৩ মিশনের জন্য বিশালাকার ‘বাহুবলী’ রকেট এলভিএম-৩-কে বেছে নিয়েছে ইসরো। এলভিএম-৩ রকেটে রয়েছে তিনটি স্টেজ। আকাশে ওড়ার জন্য রয়েছে কঠিন ও তরল জ্বালানি। উৎক্ষেপণের ১০৮ সেকেন্ডের মাথায় জ্বলতে শুরু করেছে তরল জ্বালানি। শুক্রবার ইসরো জানায়, দুপুর ২টো ৩৫ মিনিটে উৎক্ষেপণের পর সেকেন্ড লিকুইড স্টেজে জ্বলতে শুরু করে তরল জ্বালানি। উৎক্ষেপণের ১০৮ সেকেন্ড পর থেকে এল-১১০ ইঞ্জিনের তরল জ্বালানি শুরু করছে জ্বলতে। ৩০৭.৯৬ সেকেন্ড পর ক্রায়োজেনিক স্টেজে সক্রিয় হয় ইঞ্জিন। তিন নম্বর স্টেদে সি-২৫ ক্রায়োজনিক ইঞ্জিনে আছে তরল অক্সিজেন ও তরল হাইড্রোজেন। এই ক্রায়োজেনিক স্টেজ রকেটকে সবচেয়ে বেশি সেকেন্ডে থ্রাস্ট দেয় ১০.২৪২ কিলোমিটার।

চন্দ্রযান-৩ মিশনের সাফল্য ভারতের মহাকাশ গবেষণা খাতে একটি বড় অর্জন। এটি ভারতকে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করা দ্বিতীয় দেশ হিসেবে গড়ে তুলবে।

Back to top button