নিউজ

প্রকাশ্যে এলো চলতি বছরের রমজান মাসের দিনক্ষণ, জেনেনিন কতদিন রাখতে হবে রোজা?

চলতি বছরের রমজান মাস শুরু হবে আগামী ১১ মার্চ থেকে। সংযুক্ত আরব আমিরশাহিতে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আমিরাত জ্যোতির্বিদ্যা সোসাইটি এই সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, রমজান মাস শুরু হয় নতুন চাঁদ দেখার পর। এবারের রমজান মাস হতে চলেছে মোট ৩০ দিনের। আমিরাত জ্যোতির্বিদ্যা সোসাইটি ২০২৪ সালের হিজরি ক্যালেন্ডার উদৃত করে এই ঘোষণা করেছে।

দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের বরাতে জানানো হয়েছে, রমজান মাস শুরু হবে চলতি বছরের ১২ মার্চ থেকে। তাদের মধ্যে এবারের রোজার উপবাস রাখতে হবে ২৯ দিন।

রমজান মাসে রোজার প্রথম দিনটি মোট ১৩ ঘণ্টা ১২ মিনিট রাখতে হবে উপবাস। আর শেষ দিকে প্রায় ৩০ মিনিট বৃদ্ধি পাবে উপবাসের সময়।

তবে জ্যোতির্বিদ্যা সংস্থাগুলির থেকে রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ জানা গেলেও, শেষ পর্যন্ত তা ঘোষণা করা হবে চাঁদ দেখার সময়ের উপর নির্ভর করে। খালি চোখে অথবা আধুনিক যন্ত্র ব্যবহার করে চাঁদ দেখা গেলেই সরকারিভাবে রমজান মাস শুরুর ঘোষণা করা হবে।

চলতি বছর ইদ কবে?

আমিরাত জ্যোতির্বিদ্যা সোসাইটি ঘোষণা করেছে, ৯ বা ১০ এপ্রিল মধ্য প্রাচ্যের দেশগুলিতে পালিত হবে ইদ-উল-ফিতর বা খুশির ইদ।

প্রসঙ্গত, চাঁদ দেখার উপর ইদের দিনক্ষণ নির্ভর করে। তাই সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে একই দিনে ভারতীয় উপমহাদেশ ইদ পালিত হয় না। ভারতের ক্ষেত্রে ইদের দিন ঘোষণা করে দিল্লির জামা মসজিদ।

ইদ-উল-ফিতরের মাধ্য়মে এক মাসের রোজা উপবাস ভঙ্গ করেন মুসলিমরা। ইসলামীয় ক্যালেন্ডারের নবম মাস হল রমজান। পয়গম্বর হজরত মহম্মদের নির্দেশ মেনে এই মাসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখেন ইসলাম ধর্মের মানুষরা।

Back to top button