টেক নিউজনিউজ

QR কোড স্ক্যান করলেই পেয়ে যাবেন হারানো মোবাইলের হদিশ! UP পুলিশ নিলো নতুন পদক্ষেপ

আপনি এক মিনিটের জন্যও মোবাইল ফোন ছাড়া চলতে পারবেন না। এখন এই ডিভাইসটি বেশ ব্যয়বহুল, তাই কখনও কখনও এটি চুরি হয়, কখনও কখনও এটি এমনকি ভুলেও যায়।

কিন্তু মানুষের প্রাথমিক ধারণা হল একবার ফোন চুরি গেলে বা হারালে পুলিশে খবর দিয়ে কোনও লাভ নেই। হারানো ফোনের হদিশ তারা দিতে পারবে না কোনও ভাবেই।

কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। আসলে, প্রযুক্তিগত কারণে চুরি হয়ে গেলে মোবাইল ফোনটি উদ্ধার করা বেশ সহজ। কলকাতা পুলিশ নিয়মিত হারানো ফোন খুঁজে পায়। শুধু ফোন উদ্ধার করেই নয়, প্রমাণের ভিত্তিতে অপরাধী চক্রকে ধরতে পারে পুলিশ।

আর এবার হারানো ফোন খুঁজে পেতে বিশেষ ব্যবস্থা নিয়েছে উত্তরপ্রদেশের হাপুর রাজ্য পুলিশ। শুধু একটি সাধারণ QR কোড স্ক্যান করুন।

হাপুরের এসপি অভিষেক ভার্মা বলেন, যাদের সেল ফোন হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে তাদের জন্য এই নিয়ম উপকৃত হবে। এসপি বলেন, পুলিশ যত দ্রুত সম্ভব হারানো ফোন খুঁজে বের করে মোবাইল ফোন চোরদের ধরার চেষ্টা করছে।

QR কোড স্ক্যান করে, আপনি একটি ফর্ম পাবেন। এসপি অভিষেক ভার্মা বলেছেন যে একজন মোবাইল ফোন ব্যবহারকারী ইন্টারনেটে উপলব্ধ একটি ফর্মে তাদের হারিয়ে যাওয়া মোবাইল ফোনের অবস্থান, মোবাইল ফোন বিল এবং আইইএমআই নম্বর সহ কিছু প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে। তবেই তল্লাশি শুরু করবে পুলিশ।

যাইহোক, এই ফর্মটি শুধুমাত্র হাপুর এলাকায় হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোন সংক্রান্ত তথ্য প্রদান করবে। তিনি বলেছেন: ‘তবে এই প্রদত্ত তথ্য অভিযোগ হলেও তা কোনও ভাবেই এফআইআর হিসেবে বিবেচিত হবে না। সেই জন্য অভিযোগকারীকে UP Cop অ্যাপ ব্যবহার করতে হবে।’

মনে রাখতে হবে যে কেউ যদি এই QR কোডের অপব্যবহার করে বা হারিয়ে যাওয়া মোবাইল ফোন সম্পর্কে মিথ্যা তথ্য প্রদান করে তবে পুলিশ তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে পারে।

Back to top button