নিউজ

OTP-ছাড়াই গায়েব হচ্ছে টাকা, বাংলার মানুষকে সতর্ক করল পুলিশ, জেনেনিন বিস্তারিত

পুলিশ এক নতুন ধরনের ফাঁদ আবিষ্কার করেছে যা কলকাতার মানুষকে প্রতারণার জালে টেনেছে। কলকাতায় মানুষের কষ্টার্জিত অর্থ নষ্ট করার জন্য মোবাইল ফোনে বিশেষ ধরনের এসএমএস পাঠানো হয়েছিল। কর্মকর্তারা বলছেন যে তারা তাদের জুয়া অ্যাকাউন্টে প্রচুর অর্থ জিতেছে। অর্থের জন্য একটি বার্তায় আপনাকে পাঠানো একটি লিঙ্কে ক্লিক করলে বিপর্যয়কর পরিণতি হতে পারে। আপনার অ্যাকাউন্ট থেকে অনেক টাকা উধাও। পুলিশ সূত্রের মতে, স্ক্যামারদের এই ক্ষেত্রে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে তহবিল চুরি করার জন্য ওটিপির প্রয়োজন হয় না এবং সাইবার বিশেষজ্ঞরা এই ধরনের কেলেঙ্কারীকে “এপিকে স্ক্যাম” বলে অভিহিত করেছেন। স্ক্যামারদের পাঠানো লিঙ্কে ক্লিক করুন এবং APK ফাইলটি আপনার অজান্তেই আপনার মোবাইল ফোনে ডাউনলোড হতে শুরু করবে। স্ক্যামাররা টাকা চুরি করতে এই ফাইলটি ব্যবহার করে।

সাইবারসেল লালবাজারের একজন কর্মকর্তা ইজিবোকে বলেছেন যে স্ক্যামাররা গ্রাহকের অজান্তেই ফোনে APK ফাইল ডাউনলোড করার পরে এসএমএস সফ্টওয়্যার ব্যবহার করে। ফলে গ্রাহকের মোবাইল ফোনে এসএমএস পৌঁছায় না। এমনকি অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে গেলেও, গ্রাহক কোনো SMS পাবেন না এবং Larozar সূত্র বলছে যে স্ক্যামাররা দূরবর্তীভাবে APK এর মাধ্যমে গ্রাহকের সেল ফোনের সমস্ত অ্যাক্সেস হাইজ্যাক করেছে। এই কেলেঙ্কারীটি গেমিং ওয়েবসাইট নামজাদেহ-এর পক্ষ থেকে চালানো হয়। পুলিশ বলছে, তাদের অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হওয়ার পর কীভাবে তারা কেলেঙ্কারী হয়েছে তা সাধারণ মানুষ বুঝতে পারে না। কারণ আপনি আপনার ওটিপি কারো সাথে শেয়ার করবেন না।

লালবাজার সাইবার ক্রাইম কর্মকর্তারা বলেছেন যে স্ক্যামাররা তাদের কেলেঙ্কারীতে আগের তুলনায় পরিবর্তন করেছে। সন্দেহাতীত গ্রাহকদের কাছে বার্তা পাঠানো হয়। কলকাতা পুলিশের সাইবার ক্রাইমের ডেপুটি চিফ অতুল ভি ব্রিটিশ সংবাদপত্রকে বলেছেন যে পুলিশ জনসচেতনতা বাড়ানোর চেষ্টা করছে। “আমরা অনেক অভিযোগ পাই। অনেক মানুষ এই মত বার্তা পাঠান. আমাদের বর্তমান লক্ষ্য এই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।”

Back to top button