নিউজ

OMG! ১০ ফুটের কুমিরের পর এবার ৮ ফুটের অজগর, ঘটনা ঘিরে চাঞ্চল্য বাংলায়

কালনার পর এবার দুবরাজপুরে রাস্তায় বিশাল অজগর দেখা গেছে। দিন দুয়েক আগে রাতে রানীগঞ্জ-মোরগ্রাম ১৪ নম্বর জাতীয় সড়কের গোশালা টোল ট্যাক্সের কাছে এই ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দারা জানান, রাতের অন্ধকারে পাহাড়েশ্বরের শ্মশানের দিক থেকে জাতীয় সড়ক পেরিয়ে রাস্তার উল্টো দিকে থাকা ঘেরা জায়গার ঝোপের মধ্যে ঢুকে যায়। অন্ধকারে একটা সাপ ধীরে ধীরে রাস্তা পারাপার করছে দেখে আতঙ্ক ছড়ায়।

জানা গেছে, পূর্ণবয়স্ক অজগরটি প্রায় ৭ থেকে ৮ ফুট লম্বা। সে সময় সদ্য কোনও শিকারকে সে গিলে ছিল, যার ফলে সে আস্তে আস্তে জাতীয় সড়ক পারাপার করছিল। অজগরটি জাতীয় সড়কে পারাপারের সময় কোনও গাড়ি যাতে তাকে মেরে চলে না যায় সেজন্য রাস্তার ওপর দাঁড়িয়ে পড়েন পথ চলতি মানুষ ও ওই রাস্তা দিয়ে আসা সমস্ত গাড়ি।

ঘটনার পর এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিয়োতেও বিশাল বড় সাপের রাস্তা পারাপারের দৃশ্য দেখা যায়। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করা হয়নি।

দুবরাজপুর পুরসভার কাউন্সিলর মানিক মুখোপাধ্যায় ঘটনাস্থলে গিয়ে এলাকাবাসীদের আশ্বাস দেন। তিনি বন দফতরকে খবর দেন। বনকর্মীরা এসে বেশ কয়েক ঘণ্টা খুঁজেও অজগরটিকে খুঁজে পাননি।

কাউন্সিলর মানিক মুখোপাধ্যায় এলাকাবাসীদের ঝোপজঙ্গল পরিষ্কার করার আবেদন জানান। তার কথা মতো এলাকাবাসীরা ঝোপজঙ্গল পরিষ্কারের কাজ শুরু করেছেন।

কারণ ও সমাধান

অজগর সাধারণত জঙ্গলে বাস করে। তবে, মানুষের আবাসস্থলের কাছাকাছি জঙ্গল কেটে ফেলা হলে অজগররা বাধ্য হয়ে মানুষের আবাসস্থলে আসে। এছাড়া, জলবায়ু পরিবর্তনের কারণেও অজগরদের আবাসস্থল হুমকির মুখে পড়েছে।

অজগর একটি বিপন্ন প্রজাতি। তাই, তাদের রক্ষা করা জরুরি। অজগরদের আবাসস্থল রক্ষা করা এবং মানুষের আবাসস্থলের কাছাকাছি জঙ্গল কেটে ফেলা বন্ধ করা হলে অজগরদের আক্রমণের ঘটনা কমে আসবে।

সতর্কতা

অজগর একটি বিষাক্ত সাপ। তাই, অজগর দেখা গেলে দূরে থাকাই ভালো। অজগরকে ধরার চেষ্টা করা উচিত নয়। অজগরকে ধরতে গেলে বন দফতরের সাহায্য নেওয়া উচিত।

Back to top button