নিউজ

NASA: ১০ মিনিটের গ্রহাণুর স্পর্শে গা ভর্তি ধূলো! সোনা-রুপো গুঁড়ো নিয়ে ফিরেছে NASA-র যান?

নাসা-র মহাকাশযান ওসিরিস-রেক্স রোবটিক হাত দিয়ে গ্রহাণু বেন্নু থেকে ২৫০ গ্রাম ধূলো সংগ্রহ করে গতকাল পৃথিবীতে ফিরল। টানা সাত বছরের অভিযানের পর আমেরিকার উটাহ মরুভূমিতে একটি প্যারাসুটের সাহায্যে অবতরণ করে রিটার্ন ক্যাপসুলটি।

ওসিরিস-রেক্স ২০১৬ সালে ফ্লোরিডার স্পেস ফোর্স বেস থেকে মহাকাশে রওনা হয়। ২০১৮ সালে বেন্নুর কাছে পৌঁছে নভোযানটি গ্রহাণুটিকে পর্যবেক্ষণ করে। ২০২০ সালে বেন্নুর একটি গর্তের মধ্যে রিটার্ন ক্যাপসুলটি ঢুকিয়ে ১০ সেকেন্ডের জন্য স্পর্শ করে। এই সময়ে রিটার্ন ক্যাপসুলটি ধূলো ও পাথরের নমুনা সংগ্রহ করে।

মহাকাশযানের ক্যামেরা থেকে প্রাপ্ত ছবি ও ভিডিওতে দেখা গেছে, রিটার্ন ক্যাপসুলটি বেন্নুর গর্ত থেকে বেরিয়ে আসছে। ক্যাপসুলটিতে থাকা ধূলো ও পাথরের নমুনা এখন নাসার গবেষণাগারে বিশ্লেষণ করা হবে।গ্রহাণুর ধূলো গায়ে মেখে পৃথিবীতে ফিরল নভোযান। সোনা, রুপো নাকি হিরের গুঁড়ো? রাজ ঐশ্বর্যের চেয়েও দামি গ্রহাণুর ধূলো? এই নিয়ে গবেষণায় মেতেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষকরা আশা করছেন, এই নমুনা থেকে সৌরজগতের সৃষ্টি ও বিবর্তনের রহস্য উন্মোচিত হবে।

ওসিরিস-রেক্সের সাফল্য মহাকাশ গবেষণায় একটি বড় মাইলফলক। এই অভিযানের মাধ্যমে পৃথিবীর বাইরে থেকে প্রথমবারের মতো নমুনা সংগ্রহ করা সম্ভব হয়েছে।

আগামীতে অ্যাপোফিস গ্রহাণুর নমুনা সংগ্রহের পরিকল্পনা

ওসিরিস-রেক্সের সাফল্যের পর নাসা অ্যাপোফিস গ্রহাণুর নমুনা সংগ্রহের পরিকল্পনা করছে। অ্যাপোফিস একটি পাথুরে গ্রহাণু যা ২০২৯ সালে পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। নাসা আশা করছে, অ্যাপোফিস থেকে নমুনা সংগ্রহ করে সৌরজগতের বিবর্তন সম্পর্কে আরও জানতে পারবে।

Back to top button