নিউজ

Weather: কেরলে প্রবেশ করলো বর্ষা, বাংলায় কবে থেকে শুরু বৃষ্টি ? জেনেনিন বিস্তারিত

অবশেষে কেরালায় বর্ষা এসেছে। কেরালায় বর্ষা পৌঁছেছে সাত দিন দেরিতে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষা পৌঁছবে উত্তর-পূর্ব ভারতে। ফলে শীঘ্রই উত্তরবঙ্গ হয়ে বাংলায় প্রবেশ করতে পারে বর্ষা। ততদিন এই অস্থিরতা চলতেই থাকবে। কেরালায়, বর্ষা সাধারণত ১ তারিখেইর মধ্যে হয়।

দক্ষিণ-পশ্চিম বর্ষা পৌঁছেছে কেরালায়। একটি গভীর বিষণ্নতা বিকাশ। তাই কেরালায় মৌসুমী বায়ু কেরলে বন্দি । 7 তারিখে বর্ষা উত্তরবঙ্গে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। 10 তারিখে আমরা দক্ষিণবঙ্গে ঢোকার কথা। কিন্তু এই নিম্নচাপ পুরো প্রক্রিয়াকে ধীর করে দেয়।

এখন অসহ্য গরমে রাতে ঘুমানো কষ্টকর। বুধবার সন্ধ্যায় জ্যৈষ্ঠের তাপমাত্রা চরমে ওঠে। বাঁকড়া বীরভূম এবং যোধপুরের মতো মরুশহরকে পরাজিত করে কলকাতার জুন মাসের অন্যতম উষ্ণ রাত।

আলিপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। 1998 সালের রেকর্ড বুধবার রাতে ভেঙে গেছে। গত 25 বছরে কলকাতা এত গরম জুনের রাত দেখেনি। আবহাওয়াবিদরা জলীয় বাষ্পের প্রাচুর্যের জন্য মেঘলা রাতের আকাশকে দায়ী করেছেন।

আবহাওয়া দফতর বলেছে, শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা। রবিবার থেকে হাওয়া বদলাতে পারে। শুরু হতে পারে প্রাক বর্ষার বৃষ্টি। আগামী কয়েক দিন খুব হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পঙের পার্বত্য এলাকায়। রবিবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আপাতত দিন গোনা ছাড়া উপায় নেই।

Back to top button