নিউজ

Jupiter: ধুম মাচিয়েছে ধূমকেতু নাকি আগ্নেয়গিরি? বৃহস্পতির বুক চিরে বের হচ্ছে রহস্য জনক আলো?

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির বায়ুমণ্ডলে সম্প্রতি একটি রহস্যময় আলোর রেখা দেখা গেছে। এই ঘটনাটি নিয়ে বিশ্বজুড়ে চলছে জল্পনা। কেউ মনে করছেন, বৃহস্পতির উপর ধূমকেতু বা গ্রহাণু আছড়ে পড়েছে। আবার কেউ মনে করছেন, সেখানে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটেছে।

জাপানি জ্যোতির্বিজ্ঞানী আবিষ্কার

এই রহস্যময় আলোর রেখাটি প্রথম আবিষ্কার করেন জাপানি জ্যোতির্বিজ্ঞানী তাদাও ওহসুগি। তিনি কোনও পেশাদার মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গে যুক্ত নন। তিনি তার ব্যক্তিগত টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিকে পর্যবেক্ষণ করছিলেন। তখনই তিনি এই আলোর রেখাটি দেখতে পান।

NASA-র অনুমান

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা NASA-র মতে, বৃহস্পতির উপর ধূমকেতু বা গ্রহাণু আছড়ে পড়ার সম্ভাবনা বেশি। গ্রহটির অতি শক্তিশালী মাধ্যাকর্ষণ শক্তির কারণেই এমনটা হতে পারে। সেক্ষেত্রে বৃহস্পতির বায়ুমণ্ডলের বড় পরিবর্তন আসতে পারে। সেখানে নতুন গ্যাস সৃষ্টি হওয়ার সম্ভাবনাও থাকছে।

বিশ্বের বিভিন্ন দেশের মহাকাশ গবেষকরা এই ঘটনাটি নিয়ে বিশ্লেষণ করছেন। তারা বৃহস্পতির বায়ুমণ্ডলে আরও গভীরভাবে পর্যবেক্ষণ করার জন্য কৃত্রিম উপগ্রহ ব্যবহারের পরিকল্পনা করছেন।

বৃহস্পতিতে রহস্যময় আলোর রেখার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে, ধূমকেতু বা গ্রহাণু আছড়ে পড়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। এই ঘটনাটি সৌরজগতের গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য হতে পারে।

Back to top button