নিউজ

ISRO-র থেকে অনেকটাই বেশি, NASA-র বিজ্ঞানীদের বেতন, জেনেনিন কত ?

বিশ্বের সমস্ত দেশ মহাকাশ গবেষণায় নিজেদের এগিয়ে রাখতে চায়। এই লক্ষ্যে, অনেক দেশই তাদের মহাকাশ গবেষণা সংস্থাগুলিকে অর্থনৈতিকভাবে সমর্থন করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা NASA বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি অর্থায়নে পরিচালিত মহাকাশ গবেষণা সংস্থা।

NASA-র বিজ্ঞানীরা ISRO-র বিজ্ঞানীদের তুলনায় অনেক বেশি বেতন পান। ২০১৩ সালের ২৩ ডিসেম্বরের বেতনক্রম অনুসারে, NASA-র বিজ্ঞানীদের সর্বোচ্চ বেতন ছিল বার্ষিক ৯৩ হাজার ১৭৫ ডলার, যা ভারতীয় মুদ্রায় ৭৭ লাখ ৩০ হাজার ৫৬৬ টাকা। অন্যদিকে, ISRO-র বিজ্ঞানীরা সাধারণত বছরে ৫০-৬০ লক্ষ টাকা বেতন পান।

একজন নতুন নভঃশ্চর যাঁর গ্রেড GS-১২, তিনি বছরে ৬৩ হাজার ৬০০ ডলার পেয়ে থাকেন, যা ভারতীয় মুদ্রায় ৫২ লাখ ৭৬ হাজার ৭৮০ টাকার মতো। দীর্ঘ বছর ধরে কোনও নভঃশ্চারী ভালো কাজ করলে তাঁকে ‘স্টেপ ১০’-এর ক্রম অনুসারে বেতন দেওয়া হয়। অর্থাৎ তিনি বছরে পেয়ে থাকেন ৮২ হাজার ৬৮০ ডলার অর্থাৎ ৬৮ লাখ ৫৯ হাজার ৮১৪ টাকা।

ISRO-র চেয়ারম্যান এস সোমনাথের মাসিক বেতন আড়াই লাখ, বিভিন্ন সূত্রে খবর এমনটাই। পাশাপাশি অন্যান্য ভাতা এবং সরকারি সুযোগ সুবিধা পেয়ে থাকেন তিনি। মোটের উপর NASA-র গবেষকদের বেতন অনেকটাই বেশি। তবে আলাদা আলাদা পদের জন্য বেতন ভিন্ন।

NASA-র গবেষণা বাজেট ISRO-র চেয়ে অনেক বেশি। এই কারণে, NASA-র বিজ্ঞানীদের বেতন ISRO-র বিজ্ঞানীদের তুলনায় বেশি। তবে, ISRO-র বিজ্ঞানীরাও তাদের কাজের প্রতি নিবেদিত এবং তারা অনেক গুরুত্বপূর্ণ অর্জন করেছেন।

Back to top button