নিউজ

ভারতে এই প্রথম চালু হলো মহিলাদের জন্য হজ ফ্লাইট, উচ্ছসিত সকল যাত্রীরা

ভারতের দক্ষিণের রাজ্য কেরালা তাদের প্রথম শুধুমাত্র মহিলাদের জন্য হজ ফ্লাইট চালু করেছে। এই ফ্লাইটের যাত্রী, পাইলট, ক্রু, ক্লিনার সবাই নারী; এমনকি মহিলা কর্মীরা ব্যাগেজ হ্যান্ডলিং, অন-বোর্ড সরঞ্জাম এবং গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য দায়িত্বেও ছিলেন।

কেরালার কারিপুর জেলার কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বৃহস্পতিবার প্রথম হজ ফ্লাইটটি মক্কার উদ্দেশে রওনা হয়। ভারতীয় ইউনিয়ন সরকারের সংখ্যালঘুদের প্রতিমন্ত্রী জন বারলা আনুষ্ঠানিকভাবে পতাকা উড্ডয়নের উদ্বোধন করেছেন।

ভারতের শীর্ষস্থানীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বৃহস্পতিবার স্থানীয় সময় 18:45 এ 145 জন মহিলা তীর্থযাত্রী নিয়ে কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে। এই তীর্থযাত্রীদের কেউই মাহরাম বা পুরুষ অভিভাবকের সাথে ছিলেন না।

উদ্বোধনী অনুষ্ঠানে, সেক্রেটারি অফ স্টেট জন বার্লা ফ্লাইটের সবচেয়ে বয়স্ক যাত্রী 76 বছর বয়সী সুলায়হাকে একটি বোর্ডিং পাস প্রদান করেন। এই উপলক্ষে একটি সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, “মহিলা তীর্থযাত্রীদের এই সমস্ত মহিলা নেতৃত্বাধীন ফ্লাইট ভারতে মহিলাদের ক্ষমতায়নের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

জানা গেছে, শুধুমাত্র ভারতের কেরালা রাজ্যেই নারীদের হজ শুরু হয়েছে। এই উদ্যোগটি অন্য রাজ্যে বা ইউনিয়নের অঞ্চলে নেওয়া হয়েছিল কিনা তা এখনও জানা যায়নি।

কেরালা সরকার অনুসারে, এখনও পর্যন্ত, 1,595 মহিলা তীর্থযাত্রী মাহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াই হজের জন্য নিবন্ধন করেছেন। আগামী সোমবারের মধ্যে ১১টি ফ্লাইটে তাদের মক্কায় পৌঁছে দেওয়া হবে। ফ্লাইটগুলি রাজ্যের কারিপুর, কোচি এবং কান্নুর জেলার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়।

সূত্র: গালফ নিউজ।

Back to top button