নিউজ

GST: এবার কি গঙ্গাজলের উপরেও কি ১৮% GST? জবাব দিলো কেন্দ্র সরকার

ভারতের বৃহত্তম ধর্মীয় নদী গঙ্গার জলকে পবিত্র হিসেবে মানা হয়। পুজো, বিয়ে, শ্রাদ্ধানুষ্ঠান সহ বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠানে গঙ্গাজল ব্যবহার করা হয়। এই জলের উপর ১৮ শতাংশ জিএসটি বসানোর অভিযোগ উঠেছিল।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরাখণ্ড সফরে গিয়েছিলেন। ওই দিনই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে টুইটারে গঙ্গাজলের উপর জিএসটি বসানোর অভিযোগ করেন। তিনি প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ করে বলেন, “আপনার সরকার পবিত্র গঙ্গা জলের উপর ১৮ শতাংশ জিএসটি চাপিয়ে দিয়েছে।”

কংগ্রেস সভাপতির এই অভিযোগের পর কেন্দ্রীয় পরোক্ষ কর নিয়ন্ত্রক সংস্থা (CBIC) পাল্টা বিবৃতি দেয়। CBIC-এর তরফে জানানো হয়, গঙ্গাজল জিএসটির বাইরে। জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

CBIC-এর বিবৃতিতে বলা হয়েছে, “সারা দেশে গৃহস্থদের পুজোয় গঙ্গাজল ব্যবহৃত হয়। জিএসটির বাইরে পুজোর সামগ্রী। জিএসটি লাগু হওয়ার সময় থেকেই বাইরে রাখা হয়েছে এটিকে।”

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে দেশের প্রতিটি পোস্ট অফিসে গঙ্গাজল বিক্রি শুরু করে সরকার। প্যাকড মিনারেল জলের মতোই বোতলে করে ঋষিকেশ ও গঙ্গোত্রীর জল বিক্রি হয়। জলের পরিমাণ অনুসারে ভিন্ন হয় দাম। ঋষিকেশের গঙ্গাজলের ২০০ ও ৫০০ মিলিলিটার বোতলের জলের দাম হয় ১৫ টাকা ও ২২ টাকা। গঙ্গোত্রীর গঙ্গাজলের ২০০ ও ৫০০ মিলিলিটার বোতলের দাম ২২টাকা এবং ৩৫ টাকা।

Back to top button