নিউজ

BigNews: বিরোধী ঐক্যের প্রথম বৈঠক স্থগিত, পিছিয়ে গেল তারিখ

বিরোধী ঐক্যে শান দিতে উঠে পড়ে লেগছিলেন বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দল ইউনাইটেড এর প্রধান নিতীশ কুমার। ডেপুটি মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব-কে সঙ্গে নিয়ে একের পর এক অবিজেপি শাসিত রাজ্যগুলির বৈঠক করেন দফায় দফায়। একসময় প্রথম বৈঠকের তারিখ এবং ভেন্যু দুয়ই ঠিক করে ফেলেন, কিন্তু বৈঠকের ঠিক এক সপ্তাহ আগে আবার পিছিয়ে গেল তারিখ। সূত্রের খবর, মূলত ডিএমকে এবং কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের অনুপস্থিতির জন্যই এই সিদ্ধান্ত। কিছুদিন পূর্বেই রাজ্যে এসেছিলেন নিতীশ কুমার। মূখ্যমন্ত্রীর সঙ্গে নবান্নে একপ্রস্থ আলোচনাও করে ফেলেন বৈঠকের স্থান নিয়ে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শেই নিতীশ কুমার বৈঠকের স্থান ঠিক করেছিলেন পাটনায়, যদিও কংগ্রেস নেতৃত্বের ইচ্ছে ছিল বৈঠকের স্থান দিল্লিতে হোক। আসন্ন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের বিজেপি চালিত এনডিএ সরকারের বিরোধী রাজনৈতিক দলগুলির প্রথম বৈঠকের সিদ্ধান্ত হয় ১২ই জুন, সোমবার। বৈঠকের দিন নিয়ে প্রথম থেকেই বিভিন্ন জোটসঙ্গী রাজনৈতিক দলের আংশিক আপত্তি থাকলেও শেষমেষ ১২ই জুন কেই চূড়ান্ত দিন ধার্য করা হয়। কারণ নিতীশ কুমার আশঙ্কা প্রকাশ করেছিলেন বিরোধী ঐক্যের প্রথম বৈঠক পিছিয়ে গেলে জন মানসে বিরোধী এক্য সম্পর্কে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হতে পারে। কংগ্রেস এবং অন্যান্য জোটসঙ্গী দের তরফ থেকে জানিয়ে দেওয়া হয় তারা প্রতিনিধি পাঠাবেন।

কিন্তু শেষ মুহূর্তে এসে যা হবার তাই হলো, এক প্রকার বাধ্য হয়েই বৈঠকের দিন ১২ই জুনের পরিবর্তে, ২৩ ই জুন পিছিয়ে গেল। সূত্রের খবর প্রথম বৈঠকেই এম কে স্টালিন, মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীর মতো বলিষ্ঠ বিরোধী মুখের অনুপস্থিতি এই মেগা জোটের পক্ষে কাঙ্খিত নয় বলে মনে করেন অনেক রাজনৈতিক বিশেষজ্ঞ। আর এই মুহূর্তে রাহুল গান্ধী বিদেশ সফরে রয়েছেন, ১৫ই জুনের আগে তিনি কোনমতেই ফিরতে পারবেন না বলে আগেই জানিয়ে দিয়েছেন। রাজ্যের একটি বাঁধ উদ্বোধন থাকায় ডিএমকে প্রধান স্টালিনও থাকতে পারবেন না ১২ই জুন। এমতাবস্থায় আগামী ২৩শে জুন, শুক্রবার আপাতত বৈঠকের সম্ভাব্য দিন হিসেবে ঘোষণা করা হলো। এখন দেখার ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে, বিজেপি বিরোধী রাজনৈতিক দল গুলির এই মহা জোট ইন্ডিয়া সরকারকে কতটা চাপে ফেলতে পারে।

Reported By- Manoj Kumar Barman

Back to top button