নিউজ

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারত-আফগানিস্তানও, রাস্তায় বেরিয়ে এলো মানুষজন

পাকিস্তানে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (২৮ মে) সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের বিভিন্ন এলাকা। এমনকি ভারতের রাজধানী দিল্লি সহ আফগানিস্তানের বেশ কয়েকটি জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

দ্য ডনের পাকিস্তানি সংস্করণ অনুসারে, রবিবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের বেশ কয়েকটি অংশ। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর (পিএমডি) জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ এবং এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান ও তাজিকিস্তানের সীমান্তবর্তী এলাকায়।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে যে রবিবার সকাল 10:50 টায় ভূমিকম্পটি আঘাত হানে এবং ভূপৃষ্ঠের 223 কিলোমিটার নীচে হয়েছিল। খাইবার পাখতুনখোয়ার বেশ কয়েকটি এলাকায় কম্পন অনুভূত হয়েছে। রাজধানী ইসলামাবাদ এবং পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়েছে।

খাইবার পাখতুনখোয়া দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, প্রদেশের বিভিন্ন স্থানে কম্পন অনুভূত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, আফগানিস্তানের জুরমা থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। রবিবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান এবং ভারতের রাজধানী নয়াদিল্লিসহ আরও কয়েকটি অঞ্চল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পের পর ভারতের রাজধানী দিল্লিসহ আশেপাশের এলাকায় হালকা কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ভূমিকম্প বিশেষজ্ঞরা জানিয়েছেন, রবিবার সকালে ভারতীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে এবং কয়েক সেকেন্ড ধরে কম্পন চলতে থাকে। রাজধানী দিল্লি ছাড়াও চণ্ডীগড় সহ পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায় কম্পন অনুভূত হয়েছে। দেশটির ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রবিবার সকালে আফগানিস্তানের ফৈজাবাদ অঞ্চলে ৫.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

Back to top button