নিউজ

মিলছেনা ইন্টার্নশিপের সুযোগ, বিদেশ থেকে পাশ করা ‘ডাক্তাররা’ দেশে ফিরে সমস্যায়!

বিদেশে ডাক্তারি পড়া শেষ ।দেশে ফিরে আসার পর, ফরেন মেডিকেল গ্রাজুয়েট পরীক্ষাও (এফএমজিই) পাস । যাইহোক, 170 জন বিদেশী বাঙালি প্রার্থী যারা এমবিবিএস পাস করেছে তাদের ইন্টার্নশিপের সুযোগ পাচ্ছেন না, জাতীয় মেডিকেল কমিশন (এনএমসি) অনুসারে।

বঞ্চিত ওই প্রার্থীরা যারা জানুয়ারিতে FMGE পরীক্ষায় উতরে গেলেও তারা দাবি করেছে যে তারা স্বাস্থ্য ভবনের অবহেলার কারণে রাজ্যের মেডিকেল কলেজে এখনও ইন্টার্নশিপের সুযোগ পায়নি। ফলস্বরূপ, তারা এই বছরের নেট-পিজি মাস্টার্স পরীক্ষায়ও অংশ নিতে পারবেন না। প্রার্থীরা বিভ্রান্তি দূর করতে নাভানা নবান্নে একটি চিঠিও পাঠিয়েছেন।

নিয়ম হল যে ভারতীয়রা যদি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং কিউবা ব্যতীত বিশ্বের যে কোনও দেশ থেকে এমবিবিএস পরীক্ষায় উত্তীর্ণ হন তবে তাদের অবশ্যই তাদের দেশে এফএমজিই পরীক্ষা দিতে হবে।

সেই পরীক্ষায় পাশ করলে তবেই মেলে ভারতে রোগী দেখার অনুমতি। ডাক্তার হিসেবে রেজিস্ট্রেশন মেলার আগে এক বছর ইন্টার্নশিপ করতে হয় সংশ্লিষ্ট প্রার্থীকে, যদি তিনি যেখান থেকে এমবিবিএস পাস করেছেন, সেখানে ইন্টার্নশিপ না-করে থাকেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবং রাশিয়ান-ইউক্রেনীয় যুদ্ধের কারণে, চীন, রাশিয়া এবং ইউক্রেন থেকে অনেক প্রার্থী তাদের এমবিবিএস ডিগ্রি শেষ করে স্বদেশে ফিরে গেলেও বিদেশে তাদের ইন্টার্নশিপ শেষে ফিরে আসতে পারেননি। অতএব, ভারতে একটি বার্ষিক ইন্টার্নশিপ তাদের জন্য বাধ্যতামূলক। নিয়েই টানাপড়েন- এমনটা অভিযোগ উঠেছে।

Back to top button