নিউজ

মাউন্ট এভারেস্টের চেয়ে চার গুণ উঁচু পর্বতশৃঙ্গের সন্ধান, অবাক করা দাবি করলো বিজ্ঞানীরা

মাউন্ট এভারেস্টের চেয়েও উঁচু পর্বতশৃঙ্গের হদিশ পেয়েছেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ভূগর্ভের গভীরে সুবিশাল পর্বতমালার খোঁজ মিলেছে। পাহাড়টির উচ্চতা এভারেস্টের চেয়ে প্রায় ৩ থেকে ৪ গুণ বেশি।

শনিবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানায়, এই গবেষণায় দীর্ঘ দিন ধরেই ব্যস্ত সময় পার করছেন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। গবেষণার নানা পর্বে তাদের সাহায্য করছেন অ্যান্টার্কটিকার সেসমোলজি সেন্টার।

ভূবিজ্ঞানীরা বলছেন, ভূমিকম্প ও পরীক্ষামূলক পারমাণবিক বিস্ফোরণের অভিঘাতে সৃষ্ট তরঙ্গের সেসমিক ডেটা বিশ্লেষণ করে পর্বতটির কথা জানা গিয়েছে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫.৫ মাইল বা ৮.৮ কিমি উঁচু মাউন্ট এভারেস্ট। সেখানে ভূঅভ্যন্তরে থাকা পর্বতটি ২৪ মাইল বা ৩৮ কিলোমিটার উঁচু বলে জানান বিজ্ঞানীরা।

তারা বলেন, অ্যান্টার্কটিকা বা দক্ষিণ মেরুর একাধিক অংশ থেকে কয়েক হাজার সেসমিক রেকর্ড বিশ্লেষণ করা হয়েছে। তারপর হাই ডেফিনিশন ইমেজিং পদ্ধতির মাধ্যমে কোর এবং ম্যান্টলের সীমান্তে কিছু ব্যতিক্রমী উপাদানের অস্তিত্ব সন্ধান মিলে। সেগুলো পর্যালোচনা করেই বিজ্ঞানীদের ধারণা, সেখানে এমন এক সুবিশাল পর্বত রয়েছে, যার উচ্চতা মাউন্ট এভারেস্টের তুলনায় ৫ গুণ।

Back to top button