নিউজ

দেবদূত রূপে আত্মপ্রকাশ, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ আবিষ্কার করে তাক লাগিয়ে দিলেন আইআইটির দুই বাঙালি বিজ্ঞানী

সারা ভারতবর্ষে লকডাউন চলছে। করোনা ভাইরাস একদিকে সকলের জীবনযাত্রায় প্রভাব ফেলেছে। বহু মানুষ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন করোনা ভাইরাস দ্বারা। এরকম কঠিন সময়ের মাঝেই ভারতে আবার এক মারণ ভাইরাস যার নাম ব্ল্যাক ফাঙ্গাস। করোনা যেভাবে বেড়ে যাচ্ছিলো সেভাবেই ব্ল্যাক ফাঙ্গাসের আক্রান্তের সংখ্যা বেড়ে যাচ্ছে। যার কারণে অনেক জায়গাতেই একে মহামারী রূপে ঘোষণা করা হয়েছে। এই রকম সংকটজনক মুহুর্তে ভগবানরূপে আবির্ভাব হয়েছেন আই আই টির দুই বিজ্ঞানী।

এই রোগ যেভাবে ছড়িয়ে পড়ছে তাতে করে মানুষের অবস্থা আরো খারাপ হয়ে যাওয়ার দিকে। যেভাবে এই রোগের চিকিৎসা হচ্ছে তা সকলের কাছে সেই খরচ যোগানো সম্ভব নয়। খুব বাড়াবাড়ি হলে প্রতিদিন তিন হাজার টাকা ব্যয় করে টানা ৩০ দিন এই ওষুধ দিতে হয়। এই মুহূর্তে সাধারণ মানুষের কথা মাথায় রেখে হায়দ্রাবাদ আই আই টির কেমিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই বিজ্ঞানীর ডক্টর সপ্তর্ষি মজুমদার এবং ডঃ চন্দ্রশেখর শর্মা খুব কম দামে এই রোগের ওষুধ তৈরী করে তাক লাগিয়ে দিলেন। ৬০ মিলিগ্রাম এর একটি ওষুধ এর দাম ২০০ টাকা।

এই রোগের প্রভাব ছড়িয়ে পড়ছে চারিদিকে। খুব বিদেশে এই ওষুধ নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে। বর্তমানে এই রোগ থেকে বাঁচার জন্য যে ওষুধ ব্যবহার করা হয় তার পার্শপ্রতিক্রিয়া অনেক বেশি পরিমান। কিন্তু ট্যাবলেট জাতীয় ওষুধে এমন সম্ভাবনা কম। বর্তমান পরিস্থিতিতে এই রকম আবিষ্কার সত্যিই খুব সন্তোষজনক। বর্তমানে এই দুই বাঙালি বিজ্ঞানীর এই আবিষ্কার সারা দেশ জুড়ে হই হই রব তুলে দিয়েছে। বর্তমানের পরিস্থিতি অনুযায়ী বিজ্ঞানীরা রীতিমত নাজেহাল হয়ে পড়ছেন সেখানে এই দুই বিজ্ঞানী নিজেদের আবিষ্কারের মাধ্যমে সকলকে তাকে লাগিয়ে দিলেন । এরকম মুহূর্তে এরকম আবিষ্কার যা সকলের কাছে খুব সুখবর।

Back to top button