নিউজ

Cyclone Biparjoy: ‘বিপর্যয়’-এর ‘ট্রেলারে’ই তছনছ গুজরাট উপকূল, বৈঠকে বসলেন অমিত শাহ

শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় বিপরজয়। তবে ল্যান্ডফলের এখনও এক দিন দেরি রয়েছে। সোমবার থেকে আরব সাগরের পানি ফুলে উঠতে শুরু করেছে। মঙ্গলবার ছিল আরও ঝড়। গুজরাট সহ রাজস্থানে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির সাথে বাতাস বইছে। “বিপর্যয়” শুরু হওয়ার আগেই গুজরাটে ঝড়ের কবলে পড়ে কয়েকজনের মৃত্যু হয়েছে। উপকূলীয় এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে সার্বিক বিষয়টি তদারকি করছেন ন। সূত্রের খবর, তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় যেকোনো সাহায্যের আশ্বাস দিয়েছেন। উচ্চ পর্যায়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

‘বিপর্যয়’ এর অবস্থান কোথায়?

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ মঙ্গলবার সকালে পোরবন্দর থেকে 300 কিলোমিটার পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে ছিল, । এটি ধীরে ধীরে সৌরাষ্ট্র ও কচ্ছের উপকূল এবং প্রতিবেশী পাকিস্তানের জাখাউ বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে।

দুর্যোগের তীব্রতা

১৫ জুন বৃহস্পতিবার বিকেলে ঘূর্ণিঝড় বিপিরায়া গুজরাটের কাচোয়া উপকূলে এবং পাকিস্তানের উপকূলে আঘাত হানবে। ‘বিপর্যয়ের’ প্রভাবে সোমবার থেকে চলছে ঝড়ো হাওয়া ও বৃষ্টি। মঙ্গলবার সকাল থেকে, গুজরাটের উপকূলীয় অঞ্চলে 60 থেকে 140 কিমি/ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বইছে। কাছা, জামনগর, মোরবি, গির সোমনাথ, পোরবন্দর, রাজকোট এবং দ্বারকার মতো উপকূলীয় অঞ্চলগুলি এখন হলুদ-সবুজ বিপদে পড়েছে। “বিপর্যয়ের” প্রভাবের কারণে রাজস্থানে বৃষ্টিপাত এবং শক্তিশালী বাতাসও হয়েছে। মহারাষ্ট্র, গোয়া এবং দমন দিউও আংশিকভাবে প্রভাবিত হয়েছিল। সমুদ্র উত্তাল হয়ে উঠল। কর্ণাটকের দক্ষিণ কন্নড় অঞ্চলকে হাই অ্যালার্ট ঘোষণা করা হয়েছে।

বিপর্যয়ে মৃত্যু

ঘূর্ণিঝড় বিপারায়ার প্রভাবে সোমবার থেকে গুজরাটের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া শুরু হয়েছে। প্রবল বাতাসে গাছ পড়ে গুজরাটে ইতিমধ্যেই দুই শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে।

প্রশাসনিক ব্যবস্থা

শক্তিশালী ঘূর্ণিঝড় বিপারায়া মোকাবেলায় ইতিমধ্যেই উপকূলীয় এলাকায় রাজ্য ও জাতীয় নৌ দুর্যোগ ত্রাণ বাহিনী মোতায়েন করা হয়েছে। শুধুমাত্র গুজরাট এবং দিউতে, 18 টি NDRF টিম মোতায়েন করা হয়েছিল। উপকূলীয় এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

Back to top button