নিউজ

CPI-এর আবেদনে ওয়েনাড় থেকে লড়বেন না রাহুল? দেখেনিন কী বলছে কংগ্রেস-সিপিআইএম ?

কেরালায় কংগ্রেস এবং বাম শিবিরের মধ্যে দীর্ঘদিন ধরে লড়াই চলে আসছে। এবার সেই লড়াইয়ের নতুন মাত্রা যোগ করতে পারে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (CPI)। সূত্রের খবর, CPI রাহুল গান্ধীকে কেরালায় ওয়ানাড় থেকে নির্বাচনে না লড়ার জন্য আর্জি জানাতে পারে।

CPI চাইছে কেরালায় রাহুল গান্ধী BJP-র বিরুদ্ধে লড়ুক। কারণ দু’টি দলই ইন্ডিয়া জোটের অন্তর্গত। ফলে CPI চাইছে, কংগ্রেস নিশ্চিত করুক, রাহুল গান্ধী যেন ওয়েনাড় থেকে না লড়েন।

গত তিনবারের নির্বাচনে ওয়ানাড়ে কংগ্রেস খুব সহজ জয় পেয়েছে। বিশেষ করে ২০১৯ সালে। সে বছর রাহুল গান্ধী ৪ লাখ ৩১ হাজার ভোটে জয়ী হন।

তবে কংগ্রেস জেতা আসনে রাহুল গান্ধীকে নিয়ে কী সিদ্ধান্ত নেয় সেটাই এখন দেখার। জানা গিয়েছে, CPI গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আলোচনা সেরে ফেলেছে।

কংগ্রেসের রাজ্য সভাপতি কে সুধাকরণ বলেন, “CPI কিংবা কোনও জোট সিদ্ধান্ত নিতে পারে না কংগ্রেস কী করবে। রাহুল গান্ধী ওয়েনাড় থেকেই লড়বেন।”

হাত শিবিরের সমর্থকরা দাবি করছেন, কংগ্রেস সাংসদ হিসেবে বহিষ্কৃত হওয়ার পর থেকেই রাহুল গান্ধীর জনপ্রিয়তা তুঙ্গে উঠেছে। ফলে আগামী দিনে ইন্ডিয়া জোটের দায়িত্বভার তাঁর কাঁধে পড়তে পারে।

কী বলছে CPI?

CPI-এর কেন্দ্রীয় কমিটির সদস্য এবং প্রাক্তন রাজ্য মন্ত্রী এ কে বালান বলেন, “প্রত্যেক রাজনৈতিক দলের নিজ নিজ সিদ্ধান্ত রয়েছে। তবে এমন কোনও সিদ্ধান্ত কিংবা আর্জি এসেছে বলে আমার জানা নেই।”

কী বলছে কংগ্রেস?

কংগ্রেসের রাজ্য সভাপতি কে সুধাকরণ বলেন, “CPI কিংবা কোনও জোট সিদ্ধান্ত নিতে পারে না কংগ্রেস কী করবে। রাহুল গান্ধী ওয়েনাড় থেকেই লড়বেন।”

কী হতে পারে?

CPI যদি রাহুল গান্ধীকে ওয়ানাড় থেকে সরিয়ে দেওয়ার জন্য আর্জি জানায়, তাহলে তা কংগ্রেস এবং বাম শিবিরের মধ্যে সম্পর্কের নতুন মাত্রা যোগ করবে। এই আর্জির ফলে কেরালার রাজনীতিতে অস্থিরতা দেখা দিতে পারে।

Back to top button