নিউজ

“২ হাজার টাকার নোট বাতিল”-রহস্যের ‘আভাস’ পেলেন মুখ্যমন্ত্রী মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারের 2,000 টাকার নোট বাতিলের বিরুদ্ধে কথা বলেছেন, মুদ্রার বিলুপ্তি মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলবে। এখন হঠাৎ করেই বাজার থেকে 2000 টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা সাধারণ মানুষকে হয়রানি করে।

শনিবার (২৭ মে) পূর্ব মেদিনীপুরের এগরায় খাদিকুল গ্ৰামের অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণে নিহত পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যান মমতা। সেখান থেকে তিনি শালবনী গ্রামে তৃণমূল কাউন্সিলের নব জোয়ার কর্মসূচি পরিদর্শন করেন এবং বক্তব্য প্রদান করেন।

মুখ্যমন্ত্রী আরও বলেন, ২ হাজার টাকার মতো এত বড় নোট কেন বাজারে ছাড়া হয়েছিল সেটাই তো রহস্য! এখন আবার সেই নোট বাতিল করা হলো। আমি আমার বাড়ি ও অফিস খুঁজলাম ৮টা ২ হাজার টাকার নোট পেয়েছি।

‘প্রতিদিনের কেনাকাটায় আমরা সাধারণত ছোট ছোট নোট ব্যবহার করি। আপনি কি ২ হাজার টাকার নোট দিয়ে এক কিলো শাঁক কিনতে যাবেন। নাকি ২ হজার টাকার নোট নিয়ে ভাজপার পতাকা কিনতে যাবেন?’

মমতা বলেন, নকুল দানা কিনতে গেলে পণ্য ও সেবা করের মধ্যমে সব টাকা তুলে নিয়ে যাচ্ছে। ব্যাংকও এখন এই নোট জমা নিচ্ছে না। কোনো দোকানে গেলে দোকানদার ২ হাজার টাকার নোট নিতে সংশয় বোধ করছেন।

মুখ্যমন্ত্রীর মতে, আগে জনগনের কথা ভাবা উচিত। কিন্তু বিজেপির কাজ হলো সব বদলে দেও। শুধু নিজেদের নাম লক্ষ্য বছর পর্যন্ত থাকবে। এর আগে দেশের কালো টাকার মজুত বন্ধ করতে ১ হাজার টাকার নোটবন্দি করা হয়েছিল। পরবর্তী সময়ে ২ হাজার টাকার নোট চালু করা হলো। তখন বলেছিলাম, ১ হাজারের পরিবর্তে ২ হাজারের টাকার নোট দিয়ে আরও বেশি কালো টাকা মজুত করা যাবে।

আজকের অধিবেশনে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে ভারতীয় কমিউনিস্ট পার্টির দমন-পীড়নের কথা তুলে ধরেন। এ দলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে তিনি মানবিক কারণে নীরব ছিলেন।

Back to top button