নিউজ

Chandrayaan-3 : সন্দেহ থাকলেও রয়েছে আশার আলো…’, চন্দ্রযান-৩ নিয়ে মুখ খুললেন প্রাক্তন ISRO চিফ

ভারতবাসী এবং বিশ্ববাসী ২০২৩ সালের ২৩ আগস্টের দিনটি কখনই ভুলতে পারবে না। এই দিনে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর সফল অবতরণ ঘটায়। এটি ভারতের মহাকাশ গবেষণার ইতিহাসে একটি মাইলফলক।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার পর থেকেই দীর্ঘ প্রায় দুই সপ্তাহ ধরে ক্রিটিক্যাল মোডে রয়েছে। এই সময়টিতে চাঁদের যে অংশে তারা অবতরণ করেছে সেখানে সূর্যের আলো পড়েনি। ফলে তাদের যন্ত্রপাতির ব্যাটারিগুলি চার্জ হতে পারেনি।

চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো ফের পড়তে শুরু করেছে। ফলে বিক্রম এবং প্রজ্ঞানের যন্ত্রপাতির ব্যাটারিগুলি চার্জ হতে শুরু করেছে। ISRO এই মুহূর্তে ল্যান্ডার এবং রোভারের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করছে।

বিক্রম এবং প্রজ্ঞান যদি সফলভাবে জেগে ওঠে, তাহলে তারা আরও ১৪ দিনের জন্য চাঁদে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারবে। এই পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরু সম্পর্কে আরও অজানা তথ্য জানা সম্ভব হবে।

বিক্রম এবং প্রজ্ঞান যদি সফলভাবে জেগে ওঠে না, তাহলে তারা চিরকালের জন্য চাঁদের বুকেই থেকে যাবে। তবে তাদের অবতরণ ভারতের মহাকাশ গবেষণার ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা হিসেবে চিহ্নিত থাকবে।

চন্দ্রযান-৩-এর সফল অবতরণ ভারতের মহাকাশ গবেষণার ক্ষেত্রে একটি বড় অর্জন। এই অর্জনের মাধ্যমে ভারত বিশ্বের উন্নত মহাকাশ গবেষণা সংস্থাগুলির সাথে একই সারিতে দাঁড়িয়েছে। ISRO-এর বিজ্ঞানী এবং প্রকৌশলীদের এই অসাধারণ সাফল্যের জন্য অভিনন্দন।

Back to top button