নিউজদেশ

করোনার থাবা থেকে বাঁচাতে এসে গেলো ‘ভাইরাফিন’, চিকিৎসকদের নতুন পথের সন্ধান দিলো এই ওষুধ

সারা পৃথিবী জুড়ে করোনা তার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল করে দিচ্ছে মানুষদের। করোনার প্রকোপে মানুষ তাদের বহু প্রিয়জনকে হারিয়েছে। নিজেদের সাবধানতা অবলম্বন করা সত্ত্বেও প্রতিদিন প্রায় শুধু ভারতবর্ষে ৩ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন মারণ ভাইরাস দ্বারা। বহু করোনা রোগী মারা যাচ্ছেন অক্সিজেনের অভাবে। কিন্তু এবারে করোনা চিকিৎসায় ডাক্তাররা পেল নতুন আলোর দিশা।করোনা আক্রান্তদের চিকিৎসায় এবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ায় ছাড়পত্র পেল জাইডাস ক্যাডিলার ওষুধ ভাইরাফিন নামক নতুন ড্রাগ।

চিকিৎসকদের মতে ও বিশেষজ্ঞদের মতে যারা প্রাপ্তবয়স্ক ও মাঝারি বয়স্ক করোনা সংক্রমণের শিকার। তাদের জন্য এই ওষুধ খুব কার্যকরী বলে মনে করেছেন তারা। এই ওষুধ ব্যবহার করলে রোগীর শরীরে যে অক্সিজেনের অভাব দেখা যায় তা অনেকাংশে কমে যাবে। শুধু তাই নয়, যে সকল করোনা রোগীর মৃদু উপসর্গবিশিষ্ট, সেই সমস্ত রোগীর ক্ষেত্রেও এই ড্ৰাগ বিশেষ ভাবে কার্যকরী।

বর্তমান সারা পৃথিবী জুড়ে যেভাবে করোনা তার থাবা মারছে এবং দিনকে দিন রোগী বেড়েই যাচ্ছে তাতে এই ভাইরাফিন রোগীর জন্য বিশেষ সাহায্য করবে। জাইডাস ক্যাডিলার তরফ থেকে জানানো হয়, প্রাপ্তবয়স্ক কিছু স্বেচ্ছাসেবকদের উপর এই ওষুধটি প্রয়োগ করা হয়েছিল। ফলস্বরুপ হিসেবে দেখা গিয়েছে এই ওষুধ নেওয়ার ৭ দিনের মধ্যে ৯১.১৫ শতাংশ স্বেচ্ছাসেবকের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। পাশাপাশি করোনা আক্রান্ত রোগীরাও দ্রুত সুস্থ হয়েও উঠতে পেরেছে এই ওষুধ দ্বারা।

চিকিৎসকরা জানিয়েছেন যে এই ওষুধ নতুন নয়, বেশ পুরোনো, মোটামুটি ১০ বছর আগে লিভারের অসুখ হেপাটাইটিস সি-র চিকিৎসার জন্য অনুমোদিত হয়েছিল ভাইরাফিন৷ এবারে এই ওষুধ নতুন করে করোনা থেকে বাঁচার জন্য অনুমোদন করা হয়েছে। বিশেষ ছাড়পত্র দেওয়া হয়েছে এই ওষুধকে।

Back to top button