নিউজ

প্রথম ১০ থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়? শিক্ষাবিদরা জানালেন ৪ টি কারণ

কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল বিশ্ববিদ্যালয়, ম্যানেজমেন্ট ইনস্টিটিউট থেকে শুরু করে আইআইটি, বাংলার শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থা কোনো ক্ষেত্রেই ভালো নয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ রেটিং দ্বারা প্রকাশিত 2023 সালের বিখ্যাত কাজের তালিকা। জাতীয় র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে বাদ পড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়।

সাম্প্রতিক বছরগুলিতে কলকাতা বিশ্ববিদ্যালয় শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে। সর্বশেষ প্রকাশিত NRF তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থানে রয়েছে। অষ্টম স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।যাদবপুর বিশ্ববিদ্যালয় তার স্থান ধরে রাখতে পেরেছে। কিন্তু সেই তালিকা থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়।
শিক্ষাবিদরা কারণ অনুসন্ধান করেছেন এবং বিভিন্ন দিক খুঁজে পেয়েছেন। প্রথমত, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। তা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে।এর ফলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করতে বাধ্য হন।

দ্বিতীয়ত, কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সংখ্যাও কমেছে।

তৃতীয়ত, কলকাতা বিশ্ববিদ্যালয় যে “উন্নয়ন কর্মসূচি” চালাচ্ছিল তাতেও সমস্যা ছিল।

চতুর্থত, কিছু কলকাতা বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো নিয়ে প্রশ্ন আছে। এই এলাকাগুলোও বড় দাগ রেখে গেছে।

অবশেষে, গবেষকরা মনে করেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে। গবেষকরা বিশ্বাস করেন যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পতনের কারণ একক কারণ নয়, একাধিক কারণ একসঙ্গে কাজ করছে।

Back to top button