টেক নিউজনিউজ

Layoff 2023: ১০০০ কর্মী ছাঁটাই করতে পারে সংস্থা, বেকায়দায় অন্যতম সেরা স্টার্টআপ বাইজুস

মার্কিন আদালতেচলছে ঋণ খেলাপি এবং মামলার সমস্যা। এদিকে, এডটেক কোম্পানি বাইজাস আরও কর্মী ছাঁটাই করবে বলে আশঙ্কা রয়েছে। দ্য মর্নিং কনটেক্সট অনুসারে, বাইজাস কমপক্ষে আরও 1,000 কর্মী ছাঁটাই করার পরিকল্পনা করেছে। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। যাইহোক, একাধিক সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ছাঁটাই করা হবে প্রাথমিকভাবে চুক্তি কর্মী এবং বিক্রয় দলের সদস্যদের। এই বছরের শুরুতে, কোম্পানিটি 900 থেকে 1,000 কর্মী ছাঁটাই করেছে। পণ্য, বিষয়বস্তু, মিডিয়া এবং প্রযুক্তির মতো বিভিন্ন বিভাগে ছাঁটাই হয়েছে। কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন সিনিয়র এক্সিকিউটিভকেও বরখাস্ত করা হয়েছে বলে সূত্র জানিয়েছে। আগে, এই কর্তাদের প্রতি বছর 1 কোটি টাকা বা তার বেশি বেতন দেওয়া হত।

আসলে, Bayus মোটেও ভালো করছে না। মার্কিন যুক্তরাষ্ট্রে ঋণদাতাদের সাথে সমস্যা রয়েছে। গত সোমবার তাদের ৪ কোটি টাকা ঋণ পরিশোধ করার কথা ছিল। তবে কোম্পানিটি বলেছে যে তারা ঋণ নিয়ে নিউইয়র্ক সুপ্রিম কোর্টে পাওনাদারদের বিরুদ্ধে মামলা করেছে। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা ঋণের কোনও পরিমাণই শোধ করবে না। 2021 সালের নভেম্বরে, বাইজাস ঋণদাতাদের কাছ থেকে জরুরি ঋণ হিসাবে 120 কোটি টাকা তুলেছে। সেই সময়ে, কোভিড মহামারীর কারণে অনলাইন শিক্ষার প্রসার ঘটছিল। সেই সময়ে ব্যবসা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। কিন্তু, মহামারির পর সেই বৃদ্ধি শ্লথ হয়ে গিয়েছে শুধু নয়, ব্যবসা বাড়ানোর কোনও পথই খুঁজে পাচ্ছে না এডটেক সংস্থাটি। এই আর্থিক ক্ষতির জন্য কোম্পানিটি তার ঋণ পরিষেবা কাঠামো পুনর্গঠনের জন্য ঋণদাতাদের সাথে আলোচনার চেষ্টা করছিল। কিন্তু পাওনাদাররা আগের ঋণ পরিশোধের দাবি করে।

এর পরেও বায়ুস কাজ চালিয়ে যান। স্টার্টআপ বিশেষজ্ঞরা বলছেন এতে অবাক হওয়ার কিছু নেই যে বাইজাস ছাঁটাইয়ের মাধ্যমে খরচ কমাতে চায়। বৃদ্ধি সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে। এই পরিস্থিতিতে, বাইজাস পরীক্ষার প্রস্তুতি স্টার্টআপ আকাশের সাথে যৌথভাবে একটি হাইব্রিড প্ল্যাটফর্ম তৈরি করার কথা ভাবছে। আজকাল অনলাইনে কোর্স বিক্রি করা কঠিন। তাই বাইজুস খড়কুটোর মতো এই হাইব্রিড কৌশলে আঁকড়ে ধরে টিকে থাকতে চায়। 2022 সালের অক্টোবরে, কোম্পানিটি আরও 2,500 কর্মী ছাঁটাই করেছে এবং বছরের শুরুতে আরও 1,000 জনকে ছাঁটাই করেছে।

Back to top button