নিউজ

BigNews: ৮৫% গ্রাহকই অ্যাকাউন্টে জমা করেছে ২০০০-র নোট, জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক

আগামী অক্টোবর থেকে বন্ধ হয়ে যাবে 2,000 টাকার নোট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ঘোষণা দেওয়ার কয়েক সপ্তাহ হয়ে গেছে। যাইহোক, এই নোটগুলি বর্তমানে একটি ব্যাঙ্কে জমা করা যেতে পারে এবং তাদের নিয়মগুলিও জানিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যে কত টাকা ব্যাংকে বিনিয়োগ করা হয়েছে? আরবিআই এই হিসাব পেশ করেছে। জানা গেছে যে 2,000 নোটের 50 শতাংশ ইতিমধ্যেই ফিরে এসেছে।

2016 সালে, বিজেপি সরকার পুরানো 500 টাকার নোটবদলে নতুন নোট আনে এবং ১০০০ টাকার নোট বাতিল করে আনা হয় ২০০০ টাকার নোট। সাত বছর পর এই নতুন 2000 টাকার নোট বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বাজারে উপস্থাপিত ব্যাঙ্কনোটগুলি বা 30শে সেপ্টেম্বর পর্যন্ত একটি ব্যাঙ্কে বিনিময় করা যেতে পারে ,একটি অ্যাকাউন্টে জমা করা যেতে পারে৷

এদিন, আরবিআই গভর্নর শককান্ত দাস জানান যে, বিভিন্ন ব্যাঙ্কের তথ্য, গ্রাহকের অ্যাকাউন্টে প্রায় 85 শতাংশ নোট ঢুকেছে। এবার বিভিন্ন ব্যাংকে নগদ টাকার সমস্যার সমাধান হবে।

কিন্তু কি কারণে 2000 টাকার নোট বন্ধ? বিশ্লেষকরা বলছেন যে RBI-এর দীর্ঘদিন ধরে একটি ‘ক্লিন নোট’ নীতি মেনে আসছে এবং এই ক্ষেত্রেও তাই ছিল। এটা বিশ্বাস করা হয় যে যে লক্ষ্যের জন্য 2000 র নোট চালু করা হয়েছিল তা অর্জিত হয়েছে। অতএব, এই নোটটির আর প্রয়োজন নেই এবং এটি বাজার থেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Back to top button