নিউজ

BigNews: ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে টমেটো, লাগাম টানতে বড় পদক্ষেপ নিলো কেন্দ্র সরকার

চলতি জুলাই মাসের শুরু থেকেই টমেটোর দামে ঊর্ধ্বগতি শুরু হয়েছে ভারতে, ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ জনগণ। এই ভোগান্তি লাঘবে এবার গ্রাহক পর্যায়ে এই সবজির ওপর ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

রাজধানী নয়াদিল্লিসহ প্রায় সব শহরের কাঁচাবাজার ও সুপারমার্কেটে বর্তমানে প্রতি কেজি টমেটোর দাম ওঠানামা করছে ১৮০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে। সপ্তাহ শেষে এই দাম ৩০০ টাকাতে পৌঁছে যাওয়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় সরকার ভর্তুকি প্রদান শুরু করলে এই দাম নেমে আসবে ৯০ টাকাতে।

কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা জাতীয় সমবায় গ্রাহক ফেডারেশনের (এনসিসিএফ) সার্বিক ব্যাপারটি দেখভালের দায়িত্বে রয়েছে। বুধবার এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে, ভর্তুকি দেওয়া দামে কোনো গ্রাক ২ কেজির বেশি টমেটো কিনতে পারবেন না।

রাজধানী নয়াদিল্লিতে অবশ্য শুক্রবার থেকেই শুরু হয়েছে হ্রাসকৃত মূল্যে টমোটো বিক্রি। গ্রাহক ফেডারেশনের উদ্যোগে ভ্যানে করে প্রতি কেজি ৯০ টাকা দরে টমেটো বিক্রি করছেন এনসিসিএফের অনুমোদিত বিক্রেতারা।

এনসিসিএফের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম দিন শুক্রবার ১৭ হাজার কেজি টোম্যাটো বিক্রি করা হবে। পরে সপ্তাহের শেষে লক্ষ্ণৌ, কানপুর, জয়পুর, পাটনা, মুম্বাইসহ আরও কিছু শহরে সম্প্রসারণ করা হবে এই উদ্যোগ।

পশ্চিমবঙ্গের বাইরে ভারতের উত্তর ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর দৈনন্দিন খাদ্য তালিকায় টমেটো প্রায় অপরিহার্য একটি সবজি। এসব রাজ্যের অধিকাংশ ডিশে টমেটো বা টমেটো পেস্টের প্রয়োজন পড়ে।

জুনের শুরুতেও দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ৪০ টাকা কেজি দরে টোম্যাটো বিক্রি হয়েছে। তার পর ক্রমেই দাম বেড়েছে টোম্যাটোর। গত সপ্তাহে রাজধানী নয়াদিল্লিতে এক কেজি টমেটোর দাম এক লিটার পেট্রোলের দামকেও ছাড়িয়ে যায়।

জুন-জুলাই মাসে অবশ্য এমনিতেই টমেটোর দাম খানিকটা বেশি থাকে ভারতের কাঁচাবাজার ও সুপারমার্কেটগুলোতে, কিন্তু এর আগে কখনও এই সবজির মূল্যে এই পরিমাণ উল্লম্ফণ দেখা যায়নি।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে ব্যাপক বৃষ্টি হওয়ার কারণে রাস্তা-ঘাটগুলো মোটরযান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে চাহিদা অনুযায়ী সরবরাহ না আসায় বাড়ছে টমেটোর দাম।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বিগত বছরগুলোর তুলনায় চলতি বছরের বর্ষায় ৫ গুণ বেশি বৃষ্টি হয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে।

টমেটোর দামের এই লাগামহীন বৃদ্ধির কারণে আন্তর্জাতিক ফাস্টফুড চেইন শপ ম্যাকডোনাল্ডসের ভারতীয় শাখাগুলো ইতোমধ্যে ক্রেতাদেরকে খাবারের সঙ্গে টমেটো দেওয়া বন্ধ করেছে। যেসব খাবার তৈরিতে টমেটো লাগে, সেগুলো তৈরি করাও স্থগিত রেখেছে।

ভারতে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারটি বেশ স্পর্শকাতর। নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ করতে না পারায় সরকারের পতন হয়েছে— এমন নজিরও রয়েছে।

সূত্র : আনন্দবাজার

Back to top button