নিউজ

BigNews: হাফ টিকিটের নিয়ম বদলে রেলের কোটি কোটি টাকা লাভ! RTI-এ ফাঁস হলো তথ্য

ভারতীয় রেলে নিয়মিত ট্রেনে ভ্রমণকারী এবং মাঝেমধ্যে ভ্রমণকারী উভয় ধরনের যাত্রীরই রেলের নিয়ম সম্পর্কে অবগত থাকা উচিত। সম্প্রতি একটি আরটিআই রিপোর্টে দেখা গেছে, শিশুদের ভ্রমণ সংক্রান্ত নিয়ম পরিবর্তন করে রেল গত 7 বছরে 2,800 কোটি টাকা আয় করেছে।

2022-23 সালে রেল 560 কোটি টাকা আয় করবে

একটি আরটিআই অনুসারে, 2022-23 সালে রেল 560 কোটি টাকা আয় করবে বলে আশা করা হচ্ছে। এই তথ্য দিয়েছে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (সিআরআইএস)। সিআরআইএস রেল মন্ত্রকের আওতায় টিকিট এবং যাত্রী হ্যান্ডলিং, মালবাহী পরিষেবা, রেল ট্রাফিক নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রে আইটি সমস্যার সমাধান করে।

বাচ্চাদের টিকিটের ভাড়ার নিয়মে পরিবর্তন

2016 সাল থেকে, রেল 5 থেকে 12 বছর বয়সী বাচ্চাদের জন্য আলাদা সিট বুকিং করার ক্ষেত্রে সম্পূর্ণ ভাড়া নেয়। আগের নিয়ম অনুযায়ী, রেল অর্ধেক ভাড়া নিয়ে 5 থেকে 12 বছর বয়সী বাচ্চাদের রিজার্ভ বার্থ দিত।

নতুন নিয়ম অনুযায়ী

নতুন নিয়ম অনুযায়ী, 5 থেকে 12 বছর বয়সী বাচ্চাদের জন্য আলাদা বার্থ না নেওয়া হলেও অর্ধেক ভাড়া দিতে হবে।

আরটিআই-এর তথ্য

একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, CRIS আর্থিক বছর 2016-17 থেকে 2022-23 পর্যন্ত শিশুদের দুটি ক্ষেত্রেই ভাড়া সংক্রান্ত তথ্য উল্লেখ করেছে। বলা হচ্ছে, এই সাত বছরে 3.6 কোটিরও বেশি বাচ্চা সিট রিজার্ভ না করেই অর্ধেক ভাড়া দিয়ে ভ্রমণ করেছে। অন্যদিকে, 10 কোটিরও বেশি বাচ্চার জন্য তাঁদের পরিবার আলাদা করে পুরো ভাড়া দিয়েই একটি সিট বুকিং করেছে।

70 শতাংশ পরিবার বাচ্চাদের সিট বুকিং করেছে

চন্দ্রশেখর গৌর নামে একজন ব্যক্তি এই আরটিআই আবেদন করেছিলেন। তিনি জানিয়েছেন, এই আরটিআই থেকে স্পষ্ট যে রেলে ভ্রমণকারী মোট বাচ্চাদের ক্ষেত্রে 70 শতাংশ পরিবারই তাঁদের বাচ্চাদের পুরো ভাড়া দিয়ে সিট বুকিং করার অপশন বেছে নিয়েছে।

ভারতীয় রেলের নিয়ম পরিবর্তনের ফলে শিশুদের ট্রেনে ভ্রমণের খরচ বেড়েছে। এই খরচ বাড়ানোর ফলে রেল গত 7 বছরে 2,800 কোটি টাকা আয় করেছে।

Back to top button