নিউজ

BigNews: স্বাস্থ্যকেন্দ্রে বিকেলও বসবে আউটডোর পরিষেবা, বড় সিদ্ধান্ত নিলো রাজ্যসরকার

সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত আউটডোর চলার কারণে দিনমজুরদের ডাক্তার দেখানো কঠিন হয়ে পড়েছিল। তাঁদের কথা ভেবে রাজ্য স্বাস্থ্য দফতর একটি নতুন সিদ্ধান্ত নিয়েছে।

এই সিদ্ধান্ত অনুযায়ী, বস্তিবাসী-সহ দিন আনা দিন খাওয়া মানুষের সুবিধার্থে পুর-ক্লিনিক এবং আরবান হেলথ সেন্টারগুলিতে এ বার থেকে সপ্তাহে দু’দিন আউটডোর চলবে দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

বৃহস্পতিবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এই সিদ্ধান্তের আদেশনামা জারি করেছেন। আদেশনামা অনুযায়ী, সোম, বুধ, বৃহস্পতি ও শনিবার—এই চার দিন বরাবরের মতো সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত আউটডোর চলবে। কিন্তু মঙ্গল ও শুক্রবার—সপ্তাহে এই দু’দিন শহুরে ওই সব স্বাস্থ্যকেন্দ্রে দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আউটডোর চালাতে হবে।

স্বাস্থ্যসচিবের আদেশনামায় বলা হয়েছে, শহুরে জনসংখ্যার ২০-২৫% মানুষ বস্তিবাসী অথবা দৈনিক মজুরিতে কাজ করেন। এঁদের বেশিরভাগই দিনের ব্যস্ত সময়ে কাজ কামাই করে মজুরি খুইয়ে আউটডোরে ডাক্তার দেখাতে আসেন না। ফলে কারও অসুস্থতা বাড়ে, তো কারও আবার প্রাণসংশয় হয় বিনা চিকিৎসায়। প্রাইভেটে ডাক্তার দেখাতে অনেক টাকা লাগে বলে সে সুযোগও নিতে পারেন না এই সব ছাপোষা মানুষ।

এই সিদ্ধান্তের ফলে দিনমজুররা কাজের পরেও স্বাস্থ্যসেবা পাবেন।

Back to top button