নিউজ

BigNews: সরকারি কর্মীদের জন্য সুখবর, মুখ্যমন্ত্রী মমতার নির্দেশ লাগু করতে জারি নির্দেশিকা

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর। এবার থেকে তারা আগের চেয়ে কম সময়ে বর্ধিত বেতন হার পাবেন। গত ৩১ মে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি কর্মীদের কয়েকটি সংগঠনের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে গৃহীত কয়েকটি সিদ্ধান্ত কার্যকর করার জন্য সম্প্রতি নির্দেশিকা জারি করেছে অর্থ দফতর।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল রাজ্য সরকারি কর্মীদের বেতন হার বৃদ্ধি সংক্রান্ত কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের পরিবর্তন। এই স্কিমে নির্দিষ্ট বছর কাজ করার পরেও প্রোমোশন না পান এমন কর্মীরা পরবর্তী বর্ধিত বেতন হার পাওয়ার সুযোগ পান।

আগের নিয়ম অনুযায়ী, কর্মীদের ৮, ১৬ এবং ২৫ বছর কাজ করার পর এই স্কিমে বেতন হার বৃদ্ধি হতো। তবে নতুন নিয়মে, কর্মীদের ১৫ এবং ২৪ বছর কাজ করার পরই বেতন হার পরিবর্তন হবে। এতে কর্মীরা আগে বেতন হার বৃদ্ধির সুবিধা পাবেন।

এছাড়াও, নবান্ন সভাঘরের ওই বৈঠকে সচিবালয়ে বিভিন্ন পর্যায়ে ৩০০-র বেশি নতুন পদ সৃষ্টি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্তও কার্যকর করা হয়েছে। সেকশন অফিসার থেকে শুরু করে অতিরিক্ত সচিব, বিভিন্ন পর্যায়ে নয়া পদগুলি সৃষ্টি করা হয়েছে। সচিবালয়ের লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্টরা প্রোমোশনের মাধ্যমে এই পদগুলিতে যাওয়ার সুযোগ পাবেন।

এছাড়াও, সেচ, পূর্ত, জলসম্পদ, পিএইচই দফতরের ইঞ্জিনিয়ারদের জন্যও অতিরিক্ত পদ সৃষ্টি করেছে সরকার। ইঞ্জিনিয়ার ইন চিফ থেকে সুপারিনটেনডিং ইঞ্জিনিয়ার পর্যায়ে মোট ১৬০টি পদ সৃষ্টি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

এই খবরে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে খুশির হাওয়া বইছে।

Back to top button