নিউজ

BigNews: বদলির কোপে এবার পুরসভার অফিসারেরাও, ট্রান্সফার হতে পারেন ডাক্তার- ইঞ্জিনিয়াররাও

ভোটের নিরপেক্ষতা বজায় রাখতে লোকসভা ভোটের আগে সরকারি ডাক্তার, ইঞ্জিনিয়ার এবং পুরসভা আধিকারিকদেরও বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

কমিশনের নির্দেশ অনুযায়ী, ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে একই পদে যদি কোনও সরকারি আমলার কার্যকালের মেয়াদ তিন বছর পার হয়ে যায়, সে ক্ষেত্রে তাঁকে ভোটের আগে বদলি হতে হবে। এই নিয়মের আওতায় পুরসভা এবং বিভিন্ন নগরোন্নয়ন সংস্থার আধিকারিকরাও পড়বেন।

কমিশনের কর্তারা জানান, পুর আধিকারিকরা সরাসরি ভোট পরিচালনার কাজে যুক্ত না থাকলেও কমিশনের নির্দেশে অনেক সময়ে তাঁদের রাজনৈতিক দলের হোর্ডিং-পোস্টার সরানো এবং ভোটের দেওয়াল লিখন মোছার কাজ করতে হয়। তা ছাড়া ভোটের সময়ে কেন্দ্রীয় বাহিনী থাকার জন্য স্কুল ও কমিউনিটি হল জোগানো এবং পানীয় জলের ব্যবস্থাও করে থাকে পুরসভাগুলিকে।

এই কাজ করতে গিয়ে পুর আধিকারিকরা অনেক ক্ষেত্রে রাজনৈতিক পক্ষপাতিত্ব করেন বলে বিরোধী দলের তরফে একাধিকবার অভিযোগ তোলা হয়েছে। সে কারণেই এই নতুন সিদ্ধান্ত।

কমিশনের আরও নির্দেশনা হল, কোনও আধিকারিক যদি তাঁর নিজের জেলায় কর্মরত থাকেন তা হলেও তাঁকে ভোটের আগে অন্যত্র বদলি করতে হবে। যাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে, তাঁদের ভোট প্রক্রিয়া থেকে দূরে রাখতে বলেছে কমিশন। যাঁরা এক্সটেনশনে রয়েছেন, তাঁদেরও ভোটের কাজে ব্যবহার করা যাবে না।

এই সিদ্ধান্তের ফলে কলকাতা পুরসভার কমিশনার, সেক্রেটারি-সহ রাজ্যের একাধিক পুরসভার বেশ কয়েকজন শীর্ষস্থানীয় আমলার ভোটের আগে বদলি কার্যত অনিবার্য।

Back to top button