নিউজ

BigNews: ফের ৭ জেলা ভাগে কমিটির নির্দেশ মুখ্যমন্ত্রীর, দেখেনিন কোন কোন জেলা রয়েছে তালিকায়

মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক কাজকর্মের সুবিধায় বার বার জেলা ভাগে গুরুত্ব দিয়েছেন। পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, দার্জিলিং, জলপাইগুড়ি জেলা এর আগেও ভাগ হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের রাজ্যের সাত জেলা ভাগ করতে চান। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে মুখ্যমন্ত্রী একটি কমিটিও গঠন করেন। কমিটিতে পুর ও নগরন্নোয়নমন্ত্রী ফিরহাদ হাকিম, বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস, শ্রমমন্ত্রী মলয় ঘটক, মুখ্যসচিব ও ভূমিরাজস্ব সচিব রয়েছেন। জেলাগুলির ভৌগোলিক অবস্থান-সহ সব দিক খতিয়ে দেখে সাত দিনের মধ্যে কমিটিকে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

জেলা ভাগ করার ফলে প্রশাসনিক কাজকর্মের সুবিধা হবে বলে মুখ্যমন্ত্রী মনে করেন। তিনি বলেন, “জেলা ভাগ করলে প্রশাসনের কাজকর্ম আরও সুষ্ঠু ও দক্ষ হবে। জনগণের কাছে প্রশাসন আরও বেশি পৌঁছে যাবে।”

জেলা ভাগ করার ফলে রাজ্যের আর্থ-সামাজিক উন্নয়নও হবে বলে মুখ্যমন্ত্রী মনে করেন। তিনি বলেন, “জেলা ভাগ করলে নতুন জেলাগুলিতে নতুন নতুন শিল্প ও ব্যবসা গড়ে উঠবে। নতুন চাকরির সুযোগ সৃষ্টি হবে। মানুষের জীবনযাত্রার মানও উন্নতি হবে।”

জেলা ভাগ করার প্রস্তাব নিয়ে রাজ্যে বিভিন্ন মহলে মতভেদ রয়েছে। কেউ কেউ মনে করেন, জেলা ভাগ করার ফলে রাজ্যের রাজস্ব ঘাটতি বাড়বে। কেউ কেউ মনে করেন, জেলা ভাগ করার ফলে রাজ্যের প্রশাসনিক ব্যয় বাড়বে। তবে মুখ্যমন্ত্রী মনে করেন, জেলা ভাগ করার সুবিধাগুলিই বেশি।

ভাগের জন্যে মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত জেলাগুলি হলো:

নদিয়া
বীরভূম
মালদা
উত্তর ২৪ পরগনা
দক্ষিণ ২৪ পরগনা
পূর্ব মেদিনীপুর
পশ্চিম মেদিনীপুর

Back to top button