নিউজ

BigNews: ফের ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত, আতঙ্কে মানুষ বেরিয়ে এলো ঘর থেকে

ভারত ও পাকিস্তানে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (১৩ জুন) দুপুরে আঘাত হানা এ ভূমিকম্পে কেঁপে ওঠে দুটি দেশের বিভিন্ন অঞ্চল। এদিকে, ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৪ উল্লেখ করা হয়েছে।

প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার গান্দোহ ভালেসা গ্রামের কাছে একটি ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বা ইএমএসসির তথ্য অনুসারে, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৭।

সংস্থাটি জানিয়েছে, জম্মু-কাশ্মীরের কিশতওয়ারের ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ছিল এ ভূমিকম্পের উৎস। দিল্লি রাজধানী এলাকার পাশাপাশি, পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশসহ উত্তর ভারতের বহু রাজ্যেই জোরালো থেকে মাঝারি কম্পন অনুভূত হয়েছে।

সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দুপুরে জম্মু-কাশ্মিরের পূর্বাঞ্চলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশও কেঁপে ওঠে।

দুপুর ২টা দিকে আঘাত হানা এ ভূমিকম্পটি অন্তত ১০ সেকেন্ড স্থায়ী হয়। তবে এ ঘটনায় এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। দিল্লিতে গত মাসের শেষের দিকেও মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছিল।

Back to top button