নিউজ

BigNews: অপ্রত্যাশিত সমস্যায় বিপাকে TCS, টাটার সংস্থা থেকে দলে দলে ইস্তফা দিচ্ছে মহিলা কর্মীরা

টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS), ভারতের অন্যতম বৃহত্তম আইটি কোম্পানি, অপ্রত্যাশিত চ্যালেঞ্জের সম্মুখীন। সংস্থাটি কর্মক্ষেত্রে লিঙ্গ বৈচিত্র্যকে অত্যন্ত গুরুত্ব দেয়। এইভাবে, টিসিএস-এ মহিলাদের জন্য অনেক চাকরির সুযোগ রয়েছে। যা কিন্তু, বর্তমানে মহিলা কর্মীরা দলে দলে টিসিএস-এর চাকরি থেকে ইস্তফা দিচ্ছেন। কেন এই প্রবণতা উঠছে? টিসিএসে কাজ করা মহিলাদের জন্য অসুবিধা কী? কোম্পানিটি সম্প্রতি বাড়ি থেকে কাজ বন্ধ করে দিয়েছে। কোভিড -19 মহামারী শুরু হওয়ার তিন বছর পর, সমস্ত কর্মীদের অফিসে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সংগঠনের নতুন নীতি শ্রমিকদের খুশি করতে পারেনি বলে মনে করা হচ্ছে। ‘ওয়ার্ক ফ্রম হোম’ বন্ধ করে দেওয়াটাই দলে দলে মহিলা কর্মীদের পদত্যাগের অন্যতম কারণ বলে মনে করছে সংস্থার মানব সম্পদ উন্নয়ন বিভাগ।

টিসিএস-এর মানবসম্পদ উন্নয়নের প্রধান মিলিন্দ লক্কর বলেছেন যে কোম্পানি কর্মীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়া বন্ধ করার পরে তারা মহিলা কর্মীদের মধ্যে চলে যাওয়ার প্রবণতা দেখেছে। লক্কর বলেন, কর্মজীবী ​​নারীদের চাকরি ছেড়ে দেওয়ার বিভিন্ন কারণ রয়েছে। যাইহোক, মূল কারণ সম্ভবত তারাওয়ার্ক ফ্রম হোম বন্ধ করে দেওয়া। তাহলে TCS-এর মহিলারা কি লিঙ্গ বৈষম্যের শিকার? মিলিন্দ লাক্কার এমন সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিয়েছেন। এটা স্পষ্ট করা হয়েছিল যে নারী কর্মচারীদের পদত্যাগর ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য কোন ভূমিকা পালন করেনি। তিনি বলেছেন: “সাধারণত টিসিএস-এ পুরুষদের তুলনায় কম হারে পদত্যাগ করেন মহিলারা। আমরা কর্মক্ষেত্রে লিঙ্গ বৈচিত্রে বিশ্বাসী। কোথাও কোনও বৈষম্য নেই। তবে বর্তমানে, পুরুষদের তুলনায় মহিলাদের পদত্যাগের সংখ্যা অনেক বেশি।”

টিসিএস বর্তমানে 600,000 এরও বেশি লোক নিয়োগ করছে, কোম্পানির মতে। তাদের মধ্যে 35 শতাংশ কর্মচারী। এছাড়া কোম্পানির ব্যবস্থাপনা পদের প্রায় তিন-চতুর্থাংশই নারীদের দ্বারা অধিষ্ঠিত। 2022/23 অর্থবছরে সমস্ত TCS কর্মীদের 20 শতাংশ ছেড়ে গেছে। TCS তার 38.1 শতাংশ মহিলা কর্মচারীকে ধরে রাখতে পেরেছে। তবে বাড়ি থেকে কাজ বন্ধ করার আদেশের সাথে, মহিলাদের মধ্যে পদত্যাগ করার ব্যাপক প্রবণতা রয়েছে।

Back to top button