নিউজ

Bank: সপ্তাহে 2 দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, অনুমোদন দিচ্ছে অর্থ মন্ত্রক! কবে থেকে শুরু নতুন নিয়ম?

সম্প্রতি একটি মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে ভারতের সমস্ত ব্যাঙ্কগুলি এখন থেকে প্রতি শনিবার ছুটি পাবে। এই পরিবর্তনটি ব্যাঙ্ক কর্মচারীদের জন্য একটি বড় সুবিধা হবে, যারা এখন থেকে মাসে আরও ৮ দিন ছুটি পাবেন। তবে, এই পরিবর্তনটি সাধারণ মানুষের জন্য কিছু সমস্যার কারণ হতে পারে, যারা ব্যাঙ্কিং পরিষেবাগুলি পেতে এখন আরও বেশিদিন অপেক্ষা করতে হবে।

ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির দ্বারা সমস্ত শনিবারকে ব্যাঙ্ক ছুটি হিসাবে ঘোষণা করার দাবিটি 28 জুলাই, 2023 তারিখে ভারতের ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন (এআইবিএ) দ্বারা গৃহীত হয়েছিল। এআইবিএ এখন অর্থ মন্ত্রককে অনুমোদনের জন্য এই প্রস্তাবটি পাঠিয়েছে।

যদি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এই প্রস্তাবটি অনুমোদন দেয়, তাহলে ব্যাঙ্কগুলি সপ্তাহে মাত্র পাঁচ দিন খোলা থাকবে এবং কর্মচারীদের প্রথম এবং তৃতীয় শনিবার কাজ করতে হবে না। তবে, ব্যাঙ্কের শাখাগুলিতে দৈনিক কাজের সময় 45 মিনিট পর্যন্ত বাড়ানো যেতে পারে। এআইবিএ আরও উল্লেখ করেছে যে সকাল 10 টা থেকে 4 টা পর্যন্ত নগদ লেনদেন এবং 4-30 টা পর্যন্ত নগদ লেনদেনের মাধ্যমে মোট কাজের সময় প্রতিদিন 40 মিনিট বাড়ানো যেতে পারে।

ব্যাঙ্ক কর্মচারীরা দীর্ঘদিন ধরে সপ্তাহে পাঁচ দিন ব্যাঙ্কিংয়ের দাবি তুলে আসছেন। এই বার তাঁদের জন্য শীঘ্রই সুখবর আসতে পারে। সেই ক্ষেত্রে সরকারি ব্যাঙ্ক কর্মচারীদের সপ্তাহে মাত্র 5 দিন ব্যাঙ্কে যেতে হতে হবে। একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে, শীঘ্রই এ বিষয়ে কোনও সিদ্ধান্ত আসতে পারে। যদিও সরকারি ভাবে বিষয়টি নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

ব্যাঙ্ক কর্মীদের দাবি মেনে নিলে সপ্তাহে 5 দিন কাজ হবে ব্যাঙ্কে। মাসে কাজের দিন হবে মাত্র 22 দিন। বর্তমানে ব্যাঙ্ক কর্মীরা মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি পেলেও প্রথম ও তৃতীয় শনিবারে কাজ থাকে। এছাড়া কোনও মাসে পঞ্চম শনিবার থাকলে সেদিনও কাজ করতে হয়। অর্থাৎ মাসের পঞ্চম শনিবার ব্যাঙ্ক খোলাই থাকে।

ব্যাঙ্ক কর্মীদের জন্য এই পরিবর্তনটি একটি বড় সুবিধা হবে, তবে এটি সাধারণ মানুষের জন্য কিছু সমস্যার কারণ হতে পারে। যেসব মানুষ ব্যাঙ্কে লেনদেন করতে চান তাদের এখন আরও বেশিদিন অপেক্ষা করতে হবে। এটি বিশেষ করে তাদের জন্য সমস্যা হবে যারা ছুটির দিনে বা সন্ধ্যায় ব্যাঙ্কে যেতে চান।

ব্যাঙ্ক কর্মীদের দাবি মেনে নেওয়া হলে এর সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

Back to top button